×

জাতীয়

পূর্ণাঙ্গ কমিটি ঘোষণায় বছর পার, তবুও হাইব্রিড!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২০, ০৯:৩৭ এএম

পূর্ণাঙ্গ কমিটি ঘোষণায় বছর পার, তবুও হাইব্রিড!

আওয়ামী লীগের ৫ সংগঠন

আওয়ামী লীগের ৫ সহযোগী সংগঠন

সম্মেলনের প্রায় একবছর পর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছে আওয়ামী লীগের ৫ সহযোগী সংগঠন। গতকাল সোমবার ঘোষণা করা হয়েছে স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মৎস্যজীবী লীগ ও মহিলা শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটি। এরআগে রবিবার রাতে ঘোষণা করা হয় শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটি। ঘোষণার পরপরই এসব কমিটি নিয়ে অভিযোগ তুলেছেন ত্যাগী-বঞ্চিত নেতাকর্মীরা। দলীয়প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর নির্দেশনা সত্ত্বেও কমিটিতে দুঃসময়ের লড়াকু কর্মীদের পরিবর্তে অনেক হাইব্রিড ঠাঁই পেয়েছেন। তবে প্রকাশ্যে মুখ খুলছেন না কেউ। অবশ্য কারো বিরুদ্ধে সুস্পষ্ট অভিযোগের প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া বলে বলে জানিয়েছেন আওয়ামী লীগ নেতারা।

ত্যাগীদের মূল্যায়ন হয়নি স্বেচ্ছাসেবক লীগে : কেন্দ্রীয় উপদেষ্টা পদে ১০ জন, সহসভাপতি পদে ১৯ জন, যুগ্ম সাধারণ সম্পাদক পদে ৩ জন, সাংগঠনিক সম্পাদক পদে ৯ জন, অন্যান্য সম্পাদক পদে ৪৮ জন এবং সদস্য পদে ৫০ জনকে নিয়ে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। সবশেষ সম্মেলনে গত বছর নির্মল রঞ্জন গুহকে সভাপতি ও আফজালুর রহমান বাবুকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। কমিটি পূর্ণাঙ্গ করতে আওয়ামী লীগের সভাপতির কাছে প্রস্তাবিত কমিটি জমা দিলে তা অনুমোদন পায়।

কমিটি ঘোষণার পরপরই ত্যাগীরা মূল্যায়িত হয়নি বলে অভিযোগ ওঠেছে। একাধিক নেতাকর্মীর সঙ্গে কথা বলে জানা গেছে, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক পদে মহানগর নেতা মোরশেদ মিলনের নাম আলোচনায় ছিল। অথচ তিনি কোনো পদ পাননি। অন্যদিকে যেসব নারীনেত্রী সারা বছর রাজপথে আন্দোলন-সংগ্রামে থাকেন কমিটিতে তাদের ঠাঁই হয়নি। পুরনো অনেক নেতাকে সম্পাদকীয় পদে রাখা হয়েছে; যারা সহসভাপতি পদের যোগ্য। তাদের অবমূল্যায়ন করা হয়েছে। ওয়ান-ইলেভেন, করোনাসহ দুঃসময়ে নিষ্ক্রিয়দের গুরুত্বপূর্ণ পদে পদায়ন করা হয়েছে। আগের কমিটির সহমহিলাবিষয়ক সম্পাদক জোহরা পারভীন জয়াকে বর্তমান কমিটিতে সদস্য করা হয়েছে। কখনোই সংগঠনের কেউ ছিলেন না- এমন অনেককেই দায়িত্ব দেয়া হয়েছে।

এদের মধ্যে সহসভাপতি পদ পেয়েছেন ফারুক আমজাদ খান, বন ও পরিবেশ সম্পাদক পদে আহমেদউল্লাহ জুয়েল, উপদপ্তর পদে রাহুল। নড়াইল কমিটির শাহজালাল মুকুলকে সাংগঠনিক করা হয়েছে মোল্লা কাওছারের লোক হিসেবে।

অভিযোগ উঠেছে, কমিটিতে সাধারণ সম্পাদক আফজাল বাবুর স্নেহধন্যরাই প্রাধান্য পেয়েছেন। সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পাওয়া ৯ জনের মধ্যে নাফিউল করিম নাফা, আবদুল্লাহ আল সায়েম, আ ফ ম মাহবুবুল হাসান ৩ জনই আফজাল বাবুর স্নেহধন্য হিসেবে পরিচিত।

মৎস্যজীবী লীগে হাইব্রিডদের ছড়াছড়ি : সম্মেলনের ১১ মাস পর ১১১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করেছে মৎসজীবী লীগ। গত বছর মৎস্যজীবী লীগের প্রথম আনুষ্ঠানিক সম্মেলন শেষে সভাপতি-সাধারণ সম্পাদকসহ মোট ১১ সদস্যের কমিটি ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সভাপতি নির্বাচিত হন মৎস্যজীবী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ সাইদুর রহমান, সাধারণ সম্পাদক নির্বাচিত হন মোহাম্মদ আজগর নস্কর এবং কার্যকরী সভাপতি হিসেবে দায়িত্ব পান সাইফুল আলম মানিক। গতকাল পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পরই গুরুত্বপূর্ণ পদগুলোতে হাইব্রিডদের ছড়াছড়ি অভিযোগ উঠেছে। কোনোদিন সংগঠনের সঙ্গে কোনো রকম সম্পৃক্ততা না থাকা সত্বেও যুগ্ম-সম্পাদক পদে আবদুল আলিম, সাংগঠনিক সম্পাদক পদে মাঈনুল কবির বিপু, এনামুল হক, গফ্ফার কুতুবি, অপু মুক্তিযোদ্ধা, তাজুল ইসলাম, সহসম্পাদক পদে মজিবুর রহমান, মহিলাবিষয়ক সম্পাদক খাদিজা পারভীন, সমাজকল্যাণ সম্পাদক পদে বদিউল আলম বাচ্চু দায়িত্ব পেয়েছেন।

এদিকে মৎস্যজীবী লীগের নবনির্বাচিত কমিটিকে শুভেচ্ছা জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এই কমিটির নবনির্বাচিত সব সদস্য নিষ্ঠা, শৃঙ্খলা, আন্তরিকতা ও সততার সঙ্গে স্ব স্ব দায়িত্ব পালনে সচেষ্ট হবেন এবং সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় আওয়ামী মৎস্যজীবী লীগকে আরো সুদৃঢ়, সুসংগঠিত ও শক্তিশালী সংগঠন হিসেবে পরিণত করবেন।

কৃষক লীগের ১১১ সদস্য : গত বছরের ১৬ নভেম্বর অনুষ্ঠিত কৃষক লীগের সম্মেলনে সভাপতি পদে সমীর চন্দ ও সাধারণ সম্পাদক পদে উম্মে কুলসুম স্মৃতি নির্বাচিত হন। সম্মেলনের পর চলতি বছরের শুরুতে পূর্ণাঙ্গ কমিটির খসড়া তালিকা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে জমা দেয়া হয়েছিল। কিন্তু পরবর্তীতে করোনার কারণে এর যাচাইবাছাই আটকে যায়। এখন করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় গতকাল চূড়ান্ত কমিটি অনুমোদন দিল আওয়ামী লীগ। সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত ১১১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির চিঠি সংগঠনটির সভাপতি সমীর চন্দ্র ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতির হাতে হস্তান্তর করা হয়। তাদের কাছে চিঠি হস্তান্তর করেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া ও উপদপ্তর সম্পাদক সায়েম খান। চূড়ান্ত কমিটিতে সহসভাপতি রয়েছেন ১৬ জন। যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন ৩ জন।

এছাড়া মহিলা শ্রমিক লীগের ৩৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটিতে অনুমোদন দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ২০১৯ সালের ১২ অক্টোবর অনুষ্ঠিত সম্মেলনে সুরাইয়া আক্তার সভাপতি, কাজী রহিমা আক্তার সাথী সাধারণ সম্পাদক ও শামসুন নাহার ভুঁইয়া কার্যকরী সভাপতি নির্বাচিত হয়েছিলেন। এর ১ বছর পর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। গতকাল অনুমোদন পাওয়া কমিটির তালিকা কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে তুলে দেয়া হয়েছে।

এদিকে সদ্যঘোষিত পূর্ণাঙ্গ কমিটিগুলোতে হাইব্রিডদের দায়িত্ব পাওয়াসহ কারো বিরুদ্ধে সুস্পষ্ট অভিযোগ থাকলে কেন্দ্রে জমার দেয়ার কথা জানিয়েছেন আওয়ামী লীগ নেতারা। দলের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান ভোরের কাগজকে বলেন, দলে ও সহযোগী সংগঠনগুলোতে ত্যাগীদের মূল্যায়ন করার কঠোর নির্দেশ দিয়েছেন দলীয়প্রধান শেখ হাসিনা। এরপরও কোনো কমিটিতে এরকম অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App