বাঘাইছড়িতে পাহাড়ি দুই গ্রুপের বন্দুকযুদ্ধে নিহত ১

আগের সংবাদ

লঙ্কান প্রিমিয়ার লিগে নেই টাইগাররা

পরের সংবাদ

ধোনিই যেখানে প্রথম

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২০ , ৬:৩৮ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২০, ২০২০ , ৬:৩৮ অপরাহ্ণ

এবারের আইপিএলে সময়টা মোটেই ভালো যাচ্ছে না ভারতের হয়ে বিশ্বকাপজয়ী তারকা মাহেন্দ্র সিং ধোনির। একদিকে তিনি ব্যাটে রান পাচ্ছেন না অন্যদিকে তার দল চেন্নাই সুপার কিংসও একের পর এক ম্যাচে হারছে। ১০ ম্যাচে ৭ হারে ৬ পয়েন্ট নিয়ে চেন্নাই টেবিলের তলানিতে। প্লে অফ বোধহয় আর খেলাই হবে না ধোনির চেন্নাইয়ের। দলের এমন বাজে অবস্থা হলেও ঠিকই রেকর্ড করেছেন দলপতি। আইপিএলে প্রথম ক্রিকেটার হিসেবে তিনি খেলেছেন ২০০ ম্যাচ। তার আগে কেউই এ রেকর্ডে নাম লেখাতে পারেননি।

গত সোমবার রাজস্থান রয়্যালসের বিপক্ষে খেলতে নেমেছিলেন ধোনি। এতেই আইপিএলে ২০০ ম্যাচ খেলা ক্রিকেটার বনে গেলেন তিনি। এ ম্যাচে আগে ব্যাট করে ১২৫ রান করেছিল চেন্নাই। জবাবে ১৫ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে গেছে রাজস্থান। ২০০৮ সালে উদ্বোধনী আসর থেকে শুরু করে প্রতিটি মৌসুমে খেলেছেন ধোনি। এ সময়কালে ৪১.৪০ গড়ে তিনি করেছেন ৫ হাজার ৫৯৬ রান। নেই কোনো সেঞ্চুরি, তার সবচেয়ে বেশি রানের ইনিংসটি ৮৪। উইকেটের পেছনে এই ব্যাটসম্যান পেয়েছেন ১৫১টি ডিসমিসাল। এর মধ্যে ১১২টি ক্যাচ ও ৩৯টি স্টাম্পিং।

আইপিএলে দুটি দলের হয়ে খেলেছেন ধোনি। চেন্নাই ছাড়া অন্য দলটি হলো রাইজিং পুনে সুপারজায়ান্ট। এই দুই দলে অধিনায়ক হিসেবেও আইপিএলে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড ধোনির দখলে। চেন্নাই ও পুনেকে তিনি নেতৃত্ব দিয়েছেন ১৮৪টি ম্যাচে। একমাত্র অধিনায়ক হিসেবে জিতেছেন ১০৭ ম্যাচ। জয় কিংবা নেতৃত্ব দেয়ার রেকর্ডে তার ধারে কাছে কেউ নেই। নিকটতম প্রতিদ্ব›দ্বী গৌতম গম্ভীর অধিনায়ক হিসেবে ১২৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ৭১ ম্যাচে। এরপর ১১৯ ম্যাচে অধিনায়কত্ব করে ৫৪টি জয় বিরাট কোহলির।

অনেক দিন ধরে ব্যাটে রান পাচ্ছেন না মাহেন্দ্র সিং ধোনি

২০০ ম্যাচ খেলার ব্যাপারে ধোনি বলেন, ‘অবশ্যই ভালো লাগছে, লম্বা সময় ধরে খেলতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি। তবে এটা কেবলই একটা সংখ্যা। ২০০তম ম্যাচটি ব্যক্তিগত কিংবা দলীয় পারফরমেন্সে স্মরণীয় করতে পারেননি ধোনি। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ২৮ বল খেলে মাত্র ২৮ রানই করতে পেরেছেন। পুরো দলের ব্যাটিং ব্যর্থতার একটা চিত্র যেন ফুটে ওঠে ধোনির এই ব্যাটিংয়ে। যার মাশুল দিতে হয় রাজস্থানের বিপক্ষে শেষ পর্যন্ত ৭ উইকেটের পরাজয়ে।

ধোনির পর এই মঞ্চে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন রোহিম শর্মা। ২০০ ম্যাচের রেকর্ড থেকে আর তিন ম্যাচ দূরে এই খেলোয়াড়। তিন ম্যাচ কম খেললেও রোহিত করেছেন ধোনির চেয়ে বেশি রান। তার রান ৫ হাজার ১৫৮। এরপর যথাক্রমে সুরেশ রায়না ১৯৩ ম্যাচে ৫ হাজার ৩৬৮ রান, দীনেশ কার্তিক ১৯১ ম্যাচে ৩ হাজার ৭৯৫ রান ও বিরাট কোহলি ১৮৬ ম্যাচে ৫ হাজার ৭৫৯ রান করেছেন।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়