×

জাতীয়

আগের আদলেই বঙ্গবন্ধুর আদি পৈতৃক বাড়ি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২০, ০৪:৫২ পিএম

আগের আদলেই বঙ্গবন্ধুর আদি পৈতৃক বাড়ি

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর আদি পৈতৃক বাড়ি।

আগের আদলেই বঙ্গবন্ধুর আদি পৈতৃক বাড়ি

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর আদি পৈতৃক বাড়ির সামনে সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ

আগের আদলেই বঙ্গবন্ধুর আদি পৈতৃক বাড়ি

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর আদি পৈতৃক বাড়ি

প্রায় সাড়ে ৩০০ বছর আগে বঙ্গবন্ধুর পিতৃপুরুষ জমিদার শেখ কুদরতউল্লা আধুনিক স্থাপত্যের আদলে টুঙ্গিপাড়া গ্রামে এ বাড়িটি নির্মাণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মশত বার্ষিকী উপলক্ষ্যে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর আদি পৈতৃক বাড়ি পুরোনো আদলে ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে। প্রত্নতত্ত্ব অধিদপ্তর প্রায় এক মাস আগে এ কাজ শুরু করেছে।

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদি পৈতৃক বাড়িটি পুরনো আদলে ফিরিয়ে আনা হচ্ছে। এর আগে বিভিন্ন সময় বাড়িটি সংস্কার ও রং করে আধুনিক করে ফেলা হয়েছিল। সেখান থেকে আমরা পুরনো অবস্থায় ফিরিয়ে আনার কাজ করছি।

[caption id="attachment_247774" align="aligncenter" width="800"] গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর আদি পৈতৃক বাড়ির সামনে সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ[/caption]

সোমবার (১৯ অক্টোবর) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, সুস্থ সাংস্কৃতিক চর্চা ছড়িয়ে দিতে টুঙ্গিপাড়ায় একটি সাংস্কৃতিক একাডেমি করা হবে। যেখানে শিল্পকলার সব বিভাগ ও লাইব্রেরি থাকবে। ইতিমধ্যে ডিজাইন প্রস্তুত করা হয়েছে। শিগগিরই জমি অধিগ্রহণের কাজ শুরু করা হবে।

[caption id="attachment_247775" align="aligncenter" width="674"] গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর আদি পৈতৃক বাড়ি[/caption]

এ আগে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা জানান। পরে ৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন। পরে তিনি বঙ্গবন্ধুর পৈতৃক বাড়ি পরিদর্শন করেন এবং সংস্কারকাজের অগ্রগতির খোঁজখবর নেন। এ সময় তাঁর সহধর্মিণী সোহেলা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী শহীদুল ইসলামসহ স্থানীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App