×

সারাদেশ

প্রস্তুতি সম্পন্ন, রাত পোহালেই ভোট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২০, ০৩:৩৭ পিএম

প্রস্তুতি সম্পন্ন, রাত পোহালেই ভোট

ছবি: প্রতিনিধি

দাউদকান্দি উপজেলা পরিষদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা রবিবার মধ্যরাতে শেষ হয়েছে। সোমবার (১৯ অক্টোবর) রাত পোহালেই মঙ্গলবার ভোট। কাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। এ নির্বাচন উপলক্ষে দাউদকান্দিতে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। নির্বাচন উপলক্ষে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

রবিবার শেষ দিনের প্রচার চালিয়েছেন প্রার্থীরা। চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মেজর (অব.) মোহাম্মদ আলী (নৌকা) এবং বিএনপির সাইফুল আলম (ধানের শীষ) প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভাইস চেয়ারম্যান পদে উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বিল্লালুর রশিদ দোলন (টিয়া পাখি), উপজেলা ছাত্রলীগের বর্তমান সভাপতি তারিকুল ইসলাম নয়ন (তালা), সাবেক ভাইস চেয়ারম্যান আমানউল্লাহ এসডু (চশমা) এবং বিএনপির মো. রহুল আমীন (ধানের শীষ) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া মহিলা ভাইস-চেয়ারম্যান পদে আওয়ামীলীগ সমর্থিত রোজিনা আক্তার (প্রজাপতি) এবং বিএনপি সমর্থিত ফরিদা ইয়াসমিন (ধানের শীষ) প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ২ লাখ ৭৩ হাজার ৫শত ১ জন ভোটার ভোট দেবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৭ হাজার ৫শত ৫৩ জন ও নারী ভোটার ১ লাখ ৩৫ হাজার ৯শত ৪৮ জন। উপজেলার ১০২টি কেন্দ্রের ৬৫৮টি বুথে ভোট গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা আশরাফুন নাহার জানান, নির্বাচনের সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে, সবকিছু তাদের নিয়ন্ত্রণে রয়েছে। সোমবার কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সামগ্রী পৌঁছে যাবে। ব্যালট পেপার প্রতিটি ইউনিয়নের একটি কেন্দ্রে থাকবে। ভোটের দিন সকালে তা কেন্দ্রে পৌছে দেয়া হবে। তিনি বলেন, ভোটার ও প্রার্থীদের নিরাপত্তায় বাড়তি ব্যবস্থা নেওয়া হয়েছে। কোনো ভোটকেন্দ্রে আইনবহির্ভূত কর্মকান্ড হলেই সে কেন্দ্রে ভোট গ্রহণ বন্ধ করে দেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুল ইসলাম খান জানান, নির্বাচনে শান্তি-শৃঙ্খলা রক্ষায় পুলিশ, বিজিবি, আনসার ও ভিডিপি নিয়োগ করা হয়েছে। সাধারণ কেন্দ্রে ১৬ জন করে ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ জন করে নিরাপত্তা সদস্য নিয়োজিত থাকবে। আইনশৃঙ্খলা রক্ষায় মাঠে থাকবে পুলিশের মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স, র‌্যাব ও বিজিবির সদস্য।

তিনি আরো বরেন, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রয়োজনীয় আইনানুগ নির্দেশনা প্রদানের জন্য পর্যাপ্ত বিজ্ঞ নির্বাহী মেজিস্ট্রেট এবং সংক্ষিপ্ত বিচার বা সামারী ট্রায়লের জন্য বিজ্ঞ জুডিশিয়াল মেজিস্ট্রেট দায়িত্বে নিয়োজিত থাকবেন। নির্বাচন উপলক্ষে রাত ১২টা থেকে মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত যন্ত্রচালিত যান চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। তবে মহাসড়ক ছাড়াও আন্তঃজেলা ও গুরুত্বপূর্ণ সড়কে নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App