×

সারাদেশ

আনোয়ারায় অচল হয়ে পড়ে আছে কোটি টাকার ফেরি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২০, ১০:২৭ এএম

আনোয়ারায় অচল হয়ে পড়ে আছে কোটি টাকার ফেরি!

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ সেতু এলাকায় শঙ্খ নদের পাড়ে নষ্ট হয়ে পড়ে থাকা ফেরি -ভোরের কাগজ

সড়ক ও জনপদ বিভাগের অযত্ন আর অবহেলায় চট্টগ্রামের আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ সেতু এলাকার শঙ্খ নদীর পাড়ে নষ্ট হয়ে পড়ে আছে কোটি টাকার ফেরি।

মরিচা পড়ে ক্ষয় হয়ে যাওয়া ফেরির মূল্যবান যন্ত্রাংশ রাতের আঁধারে চুরি হয়ে যাচ্ছে। চুরি থেকে রেহাই পাচ্ছে না নাট-বল্টুও। সংরক্ষণের অভাবে ইতোমধ্যে একটি ফেরি হারিয়ে গেছে। নষ্ট ফেরির কারণে আটকে আছে বেড়িবাঁধ নির্মাণের কাজও। দখলে চলে গেছে আশপাশের জায়গা।

আশির দশকে সরকার আনোয়ারা-বাঁশখালীর মানুষের যাতায়াতের কষ্ট লাঘব করতে তৈলারদ্বীপ-চাঁনপুর নৌঘাটে ফেরি চালু করে। ২০০১ সালে আওয়ামী লীগ সরকার ফেরিঘাট সংলগ্ন এলাকায় সেতুর নির্মাণকাজ শুরু করে। ওই বছর ১৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেন। পরে ২০০৬ সালের ২৯ আগস্ট সেতুটি উদ্বোধন করা হয়। সেতু চালু হওয়ার সঙ্গে সঙ্গে বন্ধ হয়ে যায় শঙ্খ নদে চলাচলকারী কোটি টাকা মূল্যের ২টি ফেরি। সড়ক ও জনপথ বিভাগের (সওজ) এই ২টি ফেরি প্রায় ১৪ বছর ধরে তৈলারদ্বীপ ঘাটেই পড়ে আছে। মূল্যবান ফেরি ২টি পাহারা দেয়ার জন্যও সওজের কোনো কর্মী নেই।

 রবিবার (১৮ অক্টোবর) সরেজমিন স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, ২টি ফেরির মধ্যে একটি ফেরির দেখাই নেই। অপর ফেরির পন্টুনের একাংশ ডুবে আছে নদের পানিতে। ফেরির বাকি অংশে স্থানীয় লোকজন খড়ের গাদা ও গোবর শুকাতে দেন। সেতু উদ্বোধনের ১৪ বছর পার হলেও ফেরিগুলো অপসারণ বা রক্ষায় কোনো উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। দীর্ঘ সময় অযতœ আর অবহেলায় কাদা মাটির সঙ্গে মিশে তা নষ্ট হচ্ছে।

স্থানীয় বাসিন্দা আবু তাহের জানান, সেতু চালু হওয়ার পর থেকে ফেরিগুলো নদের পাড়ে পড়ে আছে। লবণাক্ত পানি আর মাটির নিচে পড়ে ফেরিগুলো দিনে দিনে ক্ষয় হয়ে গেছে। ফেরিগুলো এখন আর কোনো কাজে আসবে না। রাতের আঁধারে ফেরির বিভিন্ন মূল্যবান যন্ত্রাংশ চুরি করে নিয়ে গেছে। নদের পাড়ে বেড়িবাঁধ নির্মাণ হলেও ফেরির কারণে তা এখানে এসে থেমে গেছে।

স্থানীয় বারখাইন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, এটি সরকারের মূল্যবান সম্পদ। অযত্ন আর অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে এ সম্পদ। যে বাকি অংশগুলো এখনো রয়েছে গেছে তা রক্ষাণাবেক্ষণ করা প্রয়োজন কর্তৃপক্ষের।

এ বিষয়ে দোহাজী সওজের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, মেকানিক্যাল ক্রটির কারণে ফেরি ২টি সরানো হয়নি। শিগগিরই সরানো হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App