×

খেলা

আইপিএলে খেলতে আজ দেশ ছাড়ছেন জাহানারা-সালমা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২০, ১১:০৫ এএম

আইপিএলে খেলতে আজ দেশ ছাড়ছেন জাহানারা-সালমা

মেয়েদের আইপিএল মাতাতে দুবাইয়ের উদ্দেশ্যে আজ ঢাকা ছাড়ছেন সালমা জাহানারা

আগামী মাসের ৪ তারিখ থেকে শুরু হবে নারীদের আইপিএল খ্যাত উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ লিগ, যার ফাইনাল হবে ৯ নভেম্বর। এই টুর্নামেন্টে খেলতে আজ দুবাইয়ের উদ্দেশে দেশ ছাড়বেন দুই টাইগ্রেস ক্রিকেটার জাহানারা আলম ও সালমা খাতুন। জাহানারা খেলবেন আইপিএল ভেলোসিটির হয়ে। সালমার দলের নাম আইপিএল ট্রেইল ব্লেজার্স।

গত বছর টুর্নামেন্টটি ভারতে অনুষ্ঠিত হলেও করোনাসহ নানাবিধ কারণে এবার তা আয়োজন করা হচ্ছে আরব আমিরাতের দুবাইয়ে। টুর্নামেন্টে ম্যাচ হবে ৪টি, প্রত্যেকটি ম্যাচই অনুষ্ঠিত হবে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে। এর মধ্যে প্রথম ৩টি ম্যাচ হবে রবিন রাউন্ড লিগ পদ্ধতিতে। ৩ ম্যাচ শেষে যে ২টি দল শীর্ষে থাকবে তাদের মধ্যে হবে শিরোপার লড়াই। জাহানারার দলের নেতৃত্বে আছেন ভারতের টি-টোয়েন্টির অভিজ্ঞ খেলোয়াড় মিতালি রাজ। এই দলে রয়েছেন ভেদা কৃষ্ণামূর্তি, শিখা পান্ডে, দেবিকা বৈদ্য ও শেফালি ভার্মাদের মতো প্রতিভাবান খেলোয়াড়রা। অন্যদিকে সালমার দলের দলপতি টপঅর্ডার ব্যাটসম্যান স্মৃতি মান্দানা। এ দলে আছেন দিপ্তি শর্মা, পুনম রাউতদের মতো খেলোয়াড়রা।

এবারের আসরে দুজন বাংলাদেশি ক্রিকেটার নারীদের আইপিএলে সুযোগ পেলেও গত বছর এই টুর্নামেন্টে সুযোগ পেয়েছিলেন শুধু জাহানারা আলম। তিনি সেবার খেলেছিলেন এবারের ভেলোসিটির হয়েই। ভেলোসিটি খেলেছিল ফাইনাল ম্যাচেও। শিরোপার লড়াইয়ে প্রতিপক্ষ দল সুপারনোভাসের বিপক্ষে জাহানারা দুর্দান্ত বোলিং করলেও তার দল জয়ের দেখা পায়নি। জাহানারা ২১ রানে নিয়েছিলেন ২ উইকেট। গত আসরের স্মৃতি নিয়েই আগামী ১৯ অক্টোবর দুবাইয়ের উদ্দেশে ঢাকা ছাড়বেন এ ক্রিকেটার। এবারো খেলবেন একই দলে।

দেশ ছাড়ার আগে সংবাদ মাধ্যমকে জাহানারা জানান, গতবারের চেয়ে এবারের প্রস্তুতি ভালো হয়েছে। বাকিটা স্পেসিফিক ডেতে পারফরমেন্সের ওপর নির্ভর করবে। আর ভালো পারফরমেন্স সব সময়ই ভাগ্যের ব্যাপার। বিসিবিকে ধন্যবাদ। আমাদের ২ জনের (জাহানারা ও সালমা) প্রস্তুতি নিতে মিরপুরের মাঠে অনুশীলনের সুযোগ করে দিয়েছে। বিশেষ করে বোলিং বিশেষজ্ঞ মাহবুব আলী জাকি স্যারের তত্ত্বাবধানে প্রস্তুতিটা ভালো হয়েছে। সঙ্গে ফ্ল্যাড লাইটের আলোতে ২টি অনুশীলন সেশনের ব্যবস্থাও করে দিয়েছে বিসিবি। এটা অনেক বড় বিষয়, নইলে সেখানে হুট করে ফ্ল্যাড লাইটের আলোতে সমস্যায় পড়তে হবে না।

উল্লেখ্য, জাহানারা আলম বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ৭১টি। ৭১ ম্যাচে তিনি শিকার করেছেন ৫৫ উইকেট, যার ৫ উইকেটে ২৮ রান। সালমা লাল-সবুজের প্রতিনিধিদের হয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে জাহানারার চেয়ে ৩ ম্যাচ বেশি খেলেছেন। বিনিময়ে নিয়েছেন ৬৬ উইকেট। আর রান করেছেন ৫৩১। টি-টোয়েন্টি ক্রিকেটে এ খেলোয়াড়ের অভিষেক ঘটে ২০১২ সালে। সেবার আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন এই তারকা। একই ম্যাচে অভিষেক হয়েছিল জাহানারারও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App