×

সারাদেশ

সফল কৃষি উদ্যোক্তা প্রতিবন্ধী মাসুদ রানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২০, ০৫:৪৪ পিএম

সফল কৃষি উদ্যোক্তা প্রতিবন্ধী মাসুদ রানা

শিম গাছের পরিচর্যা করেন মাসুদ রানা। ছবি: প্রতিনিধি।

সফল কৃষি উদ্যোক্তা প্রতিবন্ধী মাসুদ রানা

ছবি: প্রতিনিধি

জীবন সংগ্রামে জয়ী এক নায়কের নাম মাসুদ রানা। ডুমুরিয়া উপজেলার খলসী গ্রামের তরুণ কৃষক তিনি। তার বাবা শেখ আব্দুর রউফ, পেশায় একজন কৃষক। মা রেহানা বেগম পেশায় গৃহিনী ছিলেন। বাবা-মায়ের ইচ্ছা ছিল লেখাপড়া শিখে ভাল কোন চাকরি করবে। সবকিছু চলছিলও ঠিকভাবে। হঠাৎ ২০০৩ সালে মারা যায় মাসুদ রানার মমতাময়ী মা। মায়ের মৃত্যু শোক সহ্য করতে না পেরে মস্তিষ্কের বিকৃতি ঘটে।

মাসুদ রানা তখন খুলনা সরকারি বিএল বিশ্ববিদ্যালয় কলেজের বাংলা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। এ সময় প্রয়োজনীয় অর্থ না থাকায় থেমে যায় তার পড়াশোনা। মাসুদ রানা নিজেকে প্রতিবন্ধী ভাবতে নারাজ। তার আত্মশক্তি এবং আত্ম সম্মানবোধ কখনও কারও কাছে নত হয়ে কিছু গ্রহণ করতে শেখায়নি। সংসারের এ দূরাবস্থায় সে কী করবে, কার কাছে যাবে, কীভাবে দুবেলা অন্ন জুটবে ইত্যাদি নিয়ে ভাবতে শুরু করে।অবশেষে বাপ-দাদার আদি পেশা কৃষিতে নিজেকে মনোনিবেশ করেন।

শিক্ষিত এই তরুণ প্রথমে গতানুগতিক কৃষি করে কেবল লোকসানের মুখই দেখতে থাকেন। অবশেষে উপজেলা কৃষি অফিস থেকে আধুনিক প্রযুক্তির উপর প্রশিক্ষণ গ্রহণ করে বিভিন্ন ধরনের সবজি, মাছ, গরু-ছাগল এবং ফল ফসলের চাষাবাদ করেন। বর্তমানে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন একজন সফল কৃষি উদ্যোক্তা ও দক্ষ কৃষক সংগঠক হিসেবে। বর্তমানে তিনি ১ একর জমিতে ঘের করে বছর ব্যাপি ঘেরের আইলে অফসিজন তরমুজ এবং শিম চাষ করে প্রায় বছরে দেড় লাখ টাকা লাভ করছেন। একজন নিম্নবিত্ত শ্রেণির কৃষক হিসেবে তিনি কৃষি কাজে পুরোপুরি সফল।

[caption id="attachment_247610" align="aligncenter" width="700"] ছবি: প্রতিনিধি[/caption]

পাশাপাশি বাড়ীতে একটি ফ্রিজিয়ান বকনা গরু ও ৭টা ছাগল আছে যেগুলো তার স্ত্রী দেখাশোনা করে। সেখান থেকেও বছরে ভালই বেনিফিট আসে। তার দুইটি প্রতিবন্ধী সার্টিফিকেট থাকলেও সমাজসেবা বা কোন দাতা সংস্থার কাছ থেকে কখনোও কোন সুবিধা গ্রহণ করেনি। শারীরিক প্রতিবন্ধকতা তাকে বিন্দুমাত্র বিচলিত করতে পারেনি। তিনি বর্তমান এলাকার রোল মডেল। তিনি একাধারে প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন খলশী আই পি এম ক্লাব, খলশী মৎস্য চাষী সমবায় সমিতি লি., খলশী গাভী পালন সিআইজি (প্রাণিসম্পদ) সমবায় সমিতি লিমিটেডের। পাশাপাশি সদস্য হিসেবে দায়িত্বরত আছেন ডুমুরিয়া যুব সংঘ ক্লাব, ডুমুরিয়া ব্লাড ডোনার্স ক্লাব, সাংগঠনিক সম্পাদক হিসাবে খলশী সমাজ কল্যাণ সমিতি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মোছাদ্দেক হোসেন বলেন, মাসুদ রানা প্রতিবন্ধী কৃষক হিসেবে এলাকার রোল মডেল। প্রতিবন্ধীরা যে সমাজের বোঝা না, তারাও অনেক কিছু করতে পারে তার বাস্তব উদাহরণ মাসুদ রানা। আমি ২০১৮ সালে এ উপজেলায় যোগদানের পর তাকে প্রশিক্ষণ দিয়েছি এবং ভার্মি কম্পোস্ট এবং তরমুজের প্রদর্শনী দিয়েছি। প্রতি নিয়ত আমি নিজে তার সঙ্গে ও সে আমার সঙ্গে যোগাযোগ রাখে। তার সার্বিক উন্নয়নের জন্য যা যা করার দরকার আমার দিক দিয়ে তা করব। সে সবাইকলকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে শারীরিক প্রতিবন্ধকতা বিষয় নয়, দৃঢ় মনোবলের মাধ্যমে অসাধ্যকেও সাধন করা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App