×

আন্তর্জাতিক

ভারত সীমান্তে চীনের ‘নির্লজ্জ আগ্রাসন’!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২০, ০৪:৫৬ পিএম

ভারত সীমান্তে চীনের ‘নির্লজ্জ আগ্রাসন’!

ফাইল ছবি

ভারত-চীনা সেনাদের মধ্যে গ্যালওয়ান উপত্যকা মুখোমুখি হওয়া প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, সাম্প্রতিক ঘটনা যেখানে উভয় পক্ষের সেনারা নিজেদের পিটিয়ে হত্যা করেছে, সেটি হলো চীনের সমগ্র সীমান্তে দেশটির সরকারের ‘নির্লজ্জ আগ্রাসন’র ফল। জাপানে অনুষ্ঠিত কিউউইএডির বা কোয়াড মন্ত্রীগোষ্ঠীর বৈঠক শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওয়ের সঙ্গে থাকা সেদেশের এক জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা এ কথা বলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওই প্রশাসনিক কর্মকর্তা আরো বলেন, ওই সব ঘটানোর নেপথ্যে একটি বিষয়ের দিকে যদি লক্ষ্য করেন তবে দেখবেন, সেটি হলো চীন সীমান্তে সরকারের ‘নির্লজ্জ আগ্রাসন’। ইন্দো-প্যাসিফিক মহাসাগরীয় অঞ্চল ও এর পশ্চিম সীমান্তেও এমনই হয়েছে। এই সব অঞ্চলে এমন কখনোই হয়নি, যা এখন হচ্ছে। আর এসবই ঘটছে ওই আগ্রাসনের প্রতিক্রিয়ায়।

চলতি বছরের মে মাসের প্রথম থেকেই পূর্ব ও লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর চীন ও ভারতীয় সেনারা অবস্থান নিয়েছিল। জুনে গ্যালওয়ান উপত্যকার সংঘর্ষের পরে এলএসির পরিস্থিতি আরো খারাপের দিকে মোড় নেয়। এরপর শুরু হয় সংঘর্ষ। ওই সংঘর্ষে উভয় পক্ষেরই সেনার সদস্যরা নিহত হন। জুন মাসের ১৫ থেকে ১৬ তারিখের মধ্যে হওয়া সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়।

কোয়াডের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে পম্পেওর উদ্বোধনী বক্তব্য সম্পর্কে কথা বলতে গিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের আরো এক কর্মকর্তা জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ভারত, জাপান এবং অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে তার আলোচনা সূচনা করেছেন। চীনের কর্তৃত্ববাদবাদের বিরুদ্ধেই মূলত তার আলোচনা। আলোচনার টেবিলে অনেক চুক্তিও হয়েছিল। তিনি বলেন, আমাদেরও সমস্যাটি সঠিকভাবে একটি কাঠামোতে নিয়ে আসতে হবে। এটি মার্কিন-চীন বিরোধের বিষয়ে নয়। সেটি হলো মুক্তবিশ্ব বনাম চীনা কর্তৃত্ববাদবাদের বিষয়। আর পররাষ্ট্রমন্ত্রী এটি সম্পর্কে বারবার বলছেন। এভাবেই তিনি তাঁর আলোচনার কাঠামো তৈরি করেছেন।

এদিকে, ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র মিলে তৈরি হয়েছে কোয়াড গোষ্ঠী। এই বৈঠকে আলোচনার মূল বিষয় ছিল দক্ষিণ চীন সাগরে চীনা আগ্রাসন। কোয়াডের দেশগুলো নিয়ে টোকিওতে অনুষ্ঠিত ওই সভায় অংশ নিয়ে পম্পেও চীনের ‘শোষণ, দুর্নীতি ও জবরদখল’র নিন্দা করেছেন। তিনি বলেন, এই কোয়াডের অংশীদার হিসেবে, এটি গুরুত্বপূর্ণ যে আমরা আমাদের জনগণ ও অংশীদারদের সিসিপির (চাইনিজ কমিউনিস্ট পার্টি) শোষণ, দুর্নীতি ও জবরদস্তি থেকে রক্ষা করতে সহযোগিতা করেছি। সূত্র: এএনআই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App