×

সারাদেশ

চরফ্যাশন স্বাস্থ্য কমপ্লেক্সে দালালদের উৎপাত! (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২০, ০২:১৫ পিএম

চরফ্যাশন স্বাস্থ্য কমপ্লেক্সে দালালদের উৎপাত! (ভিডিও)

সক্রিয় দালাল

দালাল মুক্ত হয়নি চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। রোগী ধরার এসব দালাল হাসপাতালের ভেতর বাহিরসহ রোগী সেবা দেয়ার চিত্রও দেখা যায় সচরাচর। বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিকসহ হাসপাতাল সংলগ্ন অসংখ্য ওষুধের দোকানের কর্মচারীদের সক্রিয় সিন্ডিকেট রোগী ধরে স্ব স্ব প্রতিষ্ঠানে নিয়ে ওষুধ ও সরঞ্জামসহ কেনাকাটা এবং বেসরকারি ডায়াগনস্টিক কিংবা হাসপাতালের সেবা দেয়ার প্রলোভন দেখিয়ে কমিশন হাতিয়ে নেয় রোগীর স্বজন ও নিজ প্রতিষ্ঠান থেকে। এমন তথ্যও রয়েছে এসব চক্রের বিরুদ্ধে। আইন অনুযায়ী সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সের ২শ গজের ভেতর কোনো বেসরকারি হাসপাতাল কিংবা ডায়াগনস্টিক থাকার নিয়ম না থাকলেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন এলাকায় গড়ে উঠেছে প্রায় অর্ধশত বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার। এছাড়াও ড্রাগ লাইসেন্স ও প্রশিক্ষিত ড্রাগ ফার্মসিস্ট ছাড়াই শতাধিকের বেশি ওষুধের দোকানও রয়েছে চরফ্যাশন সরকারি হাসপাতালের দেয়াল ঘিরে।

ওষুধের দোকানের কর্মচারি ও দালাল শ্রেণিরা রোগীদের কৌশলে ফুসলিয়ে নিয়ে যায় দোকান ও ডায়গনস্টিক সেন্টারে। ফলে সেখানে রোগীদের অতিরিক্ত মূল্যে সেবা ও চড়া মূল্যে ওষুধ ক্রয় করতে হয়। চরফ্যাশন হাসপাতাল এলাকায় নারী পুরুষ ও কিশোর যুবকসহ প্রায় ৩০ থেকে ৪০ জন দালাল সবসময় হাসপাতালের ভেতর বাহিরে রোগী ধরার জন্য অবস্থান করতেও দেখা যায় প্রতিদিন। জরুরী বিভাগের চিকিৎসকদের সঙ্গে জরুরী বিভাগের কাজে সহায়তা করতেও দেখা যায় এসব বহিরাগত দালালদের। এছাড়াও স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভাইরাসে নেই কোনো স্বাস্থ্যবিধি। স্বাস্থ্য সচেতনতা না মেনেই রোগীদের সেবা দিচ্ছে হাসপাতালের টিকিট কাউন্টারসহ একাধিক বিভাগে।

এবিষয়ে জানতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাকতার সোভন কুমার বোশাকের সঙ্গে কথা বললে তিনি জানান, প্রশাসনের সহায়তার প্রয়োজন। প্রশাসন ছাড়া আমরা কীভাবে দালালমুক্ত করব। এছাড়া যদি কোনো বহিরাগত লোক বা দালাল দ্বারা জরুরী বিভাগে কার্যক্রম হয়ে থাকে তদন্ত পূর্বক যথাযথ ব্যবস্থা নেয়া হবে। এবং করোনা সচেতনতায় রোগীরা যেন টিকিট কাউন্টারে ভিড় করতে না পাড়ে সে ব্যবস্থাও গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন এ প্রসঙ্গে বলেন, ড্রাগ লাইসেন্সবিহীন ওষুধ প্রতিষ্ঠানসহ বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিকের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। দালাল শ্রেণির বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App