জিয়া পরিষদের দুই নেতাকে বহিষ্কার

আগের সংবাদ

মহিপুরে ওয়ান শুটারগান ও রিভলবারসহ গ্রেপ্তার ২

পরের সংবাদ

পরীক্ষা দিয়েই পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৭, ২০২০ , ৯:১১ অপরাহ্ণ

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির জন্য পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। শনিবার (১৭ অক্টোবর) পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে, পরীক্ষার তারিখ ও পদ্ধতির বিষয়ে সিদ্ধান্ত পরে জানানো হবে বলে উপাচার্যরা জানান।

সভায় উপস্থিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ সংবাদমাধ্যমকে জানান, প্রথমত নীতিগত সিদ্ধান্ত হয়েছে সমন্বিতভাবে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে অনলাইনে। কয়েকটি বিশ্ববিদ্যালয়কে আলাদা গুচ্ছ করে এই ভর্তি পরীক্ষা হবে। তিনি বলেন, আশা করা হচ্ছে, প্রথমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছোট খাট পরীক্ষা নেওয়া হবে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে। আর ভর্তি পরীক্ষাটি হবে বহুনির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) ভিত্তিতে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির জন্য পরীক্ষা নেওয়া হবে। তবে, অনলাইনে কিংবা উপস্থিত থেকে কীভাবে পরীক্ষা হবে, সে বিষয়ে সিদ্ধান্ত হয়নি।’ তার সঙ্গে যোগ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরিন আক্তার জানান, ভর্তি পরীক্ষার পদ্ধতি নিয়ে আলোচনা করতে বিশ্ববিদ্যালয় পরিষদ শিগগির আরেকটি বৈঠক করবে।

কোভিড-১৯ মহামারির কারণে সরকার উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা না নিয়েই গ্রেড দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছিল। জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে উচ্চ মাধ্যমিকের ফলাফল দেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এসএইচ