×

সারাদেশ

চাঁদপুরে ইলিশ শিকারী জেলে আটক ও কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২০, ০৩:৪৭ পিএম

চাঁদপুরে ইলিশ শিকারী জেলে আটক ও কারাদণ্ড

প্রজজন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ কর্মসূচির তৃতীয় দিনেও চাঁদপুরের পদ্মা ও মেঘনায় নৌ-পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাঁড়াশি অভিযান অব্যাহত রয়েছে। এসব অভিযানে আটক ১৩ ইলিশ শিকারীর মধ্যে ৮ জনকে পৃথক মেয়াদে সাজা, ৪ জনের বিরুদ্ধে নিয়মিত মামলা ও ১ জনকে ৫শ’ টাকা জরিমানা করা হয়েছে।

শুক্রবার (১৬ অক্টোবর) ভোর থেকে জেলার মতলব উত্তরের ষাটনল থেকে দক্ষিণের চরভৈরবী পর্যন্ত প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বেশ কয়েকটি দল এমন অভিযানে অংশ নেয়। এতে নৌ-পুলিশের একাধিক দলকে তাদের সঙ্গে দেখা গেছে।

এসময় জেলার মতলব উত্তরে ৭ জন এবং হাইমচর থেকে আরো ২ জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এসব জেলেকে বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থদণ্ড জরিমানা আদায় করা হয়। এদের মধ্যে হাইমচরে দুই জেলেকে দুই বছর, মতলব উত্তরে ৭ জেলেকে একমাস এবং একজনকে নগদ ৫ শ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া প্রায় দুই লাখ মিটার জাল জব্দ করা হয়। পরে এসব জাল আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হয়।

অপরদিকে বৃহস্পতিবার দিনগত রাতে সদর উপজেলার ইব্রাহীমপুর ইউনিয়নের আলু বাজার ফাঁড়ি পুলিশ অভিযান চালিয়ে মা ইলিশ শিকারী ৪ জেলেকে আটক করেন।

আটক জেলেরা হলেন-শরীয়তপুর জেলার সখিপুরের সিরাজ মিজির ছেলে মো: কালু মিজি (২১), একই জেলার জাহাঙ্গীর শেখের ছেলে মো: রাব্বি শেখ (২০), আলী হোসেন বাবুর্চীর ছেলে মো: জাফর ইসলাম (২০) ও ফারুক মিয়ার ছেলে মো: শাহাদাত (১৯)।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী জানান, মা ইলিশ সংরক্ষণে পালাক্রমে ১০টি দল দিনরাত নদীতে দায়িত্ব পালন করছে।

প্রসঙ্গত, গত ১৪ অক্টোবর থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত মা ইলিশ সংরক্ষণে দেশের উপকূলীয় ১৯টি জেলার নদ-নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। শুধু তাই নয়, এই সময় বিক্রয়, পরিবহন ও মজুদও নিষিদ্ধ থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App