ক্রিকেটে অধিনায়ক বদলের শুক্রবার

আগের সংবাদ

প্রধানমন্ত্রীর সামনে মধ্যবর্তী নির্বাচন ছাড়া আর পথ নেই

পরের সংবাদ

সেনাদের যেসব প্রশিক্ষণ দিচ্ছে চীন

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২০ , ৬:১৮ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৬, ২০২০ , ৬:২৪ অপরাহ্ণ

সারা বিশ্ব থেকে প্রবল চাপ সত্ত্বেও একদিকে যেমন এলএসিতে ভারতের সঙ্গে উত্তেজনাময় সম্পর্ক বজায় রাখছে। একইভাবে তাইওয়ানের সঙ্গেও ঘটেছে চীনের সম্পর্কের অবনতি। অন্যদিকে এমন অবস্থায় আমেরিকা তাইওয়ানকে সাহায্যের হাত বাড়িয়ে দিলে তা নিয়ে আপত্তি তুলেছে চীন। আর এসবের মধ্যে নিজেদের ঘাবড়ে যাওয়া সেনাদেরকে পুনরুজ্জীবিত করতে মরিয়া চীন তাই নতুন নতুন কঠিন সব প্রশিক্ষণ দিচ্ছে সেনাদের।


আতঙ্কিত সেনাদের ভয় দূর করতে মরিয়া চীন

প্রকৃতপক্ষে মাস দুয়েক আগে গ্যালভান উপত্যকায় ভারতীয় সেনাদের মুখোমুখি হয় চীনা বাহিনী। এ ঘটনায় নিজের শক্তি বাড়াতে চীন ক্রমাগত ভারতের উত্তর সীমান্তে তার সেনাবাহিনী বাড়িয়ে চলছে ও সেনাবাহিনীর মনোবল গড়ে তোলার মরিয়া চেষ্টা করে চলেছে।

প্রবল তুষারপাতের মধ্যেই পিস্তল থেকে নিশানা গুলি ছোড়ার অভ্যাস করছেন চীনা সেনারা।

শি জিনপিং চীনা সেনাদের উদ্দেশে বলেছেন, মাথা ও উদ্দিপনা যুদ্ধের জন্য ব্যবহার করতে হবে। ১৩ অক্টোবর গুয়াংডং প্রদেশে তিনি সেনা ক্যাম্প পরিদর্শনে যান। সেখানেই এই তথ্য তিনি দিয়েছেন বলে খবর। সংবাদসংস্থা সিনহুয়াকে উদ্ধৃত করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে সিএনএন।

চীন রাশিয়া সীমান্তের হেইহিতে মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রশিক্ষণ চলছে চীনা সেনাদের।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, চাওঝাও শহরের মেরিন কর্পসেও পরিদর্শন করেন শি জিনপিং। সেখানে তিনি চীনা সেনাদের বলেন হাই অ্যালার্টে থাকতে। দেশের প্রতি একনিষ্ঠ ভরসার যোগ্য হয়ে প্রত্যেক চীনা সেনাকে লড়তে হবে বলে জানান তিনি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়