×

সারাদেশ

দরিদ্র কৃষকের শসাক্ষেত কেটে দিল দুর্বৃত্তরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২০, ১২:০৮ পিএম

দরিদ্র কৃষকের শসাক্ষেত কেটে দিল দুর্বৃত্তরা

নির্বাক সাইফুলের পরিবার

শেরপুরের ঝিনাইগাতীতে সাইফুল ইসলাম নামে এক কৃষক পরিবারের জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন ২৫ শতাংশ জমির শসা ক্ষেত কেটে দিয়েছে দুর্বৃত্তরা। ঘটনাটি ঘটে, ১৫ অক্টোবর বৃহস্পতিবার রাতে উপজেলা সদর ইউনিয়নের প্রতাপনগর গ্রামে।

স্থানীয় বাসিন্দারা জানায়, সাইফুল ইসলাম দিনমজুরি করতো গত ১০ বছর আগে। দিনমজুরি করে তার সংসার চলতো। পরে ২০১২ সালে সাইফুল ইসলাম ২৫ শতাংশ জমি বন্ধক নিয়ে ওই জমিতে সবজি চাষ শুরু করেন।ওই জমিতে উৎপাদিত সবজি বিক্রি করে কোন রকমে চলতো তার সংসার। দুই ছেলে তিন মেয়েসহ, ৭ সদস্যের পরিবার সাইফুল ইসলামের। উৎপাদিত সবজি বিক্রি করে ছেলে মেয়েদের পড়ালেখা ও ভরণপোষণ যোগাতো সাইফুল ইসলাম। চলতি মৌসুমে ওই জমিতে শসা ক্ষেত গড়ে তোলেন তিনি। করোনাকালীন সময়ে ও প্রাকৃতিক দুর্যোগের মাঝেও ৬০ হাজার টাকা ঋণ ধার করে অতি কষ্টে ওই শসা ক্ষেতটি গড়ে তোলেন তিনি। ইতিমধ্যে শসা উত্তোলন শুরু হয়েছে।

কৃষক সাইফুল ইসলামের স্ত্রী নাসিমা বেগম জানান, দুই দফায় ১ মন শসা উত্তোলন করে বিক্রি করা হয়েছে। এ সপ্তাহে আরও ১ মণ শসা উত্তোলন করা যেত। এ ক্ষেতের উৎপাদিত শসা বিক্রি করে ঋণ ধার পরিশোধ ও পরিবারের সদস্যদের জীবিকা নির্বাহ করতো। কিন্তু সেই আসায় গুড়েবালী কৃষক সাইফুল ইসলামের। বৃহস্পতিবার রাতে পূর্ব শত্রুতার জের ধরে দুর্বৃত্তরা কৃষক সাইফুল ইসলামের ধরন্ত শসা ক্ষেতটি কেটে সাবার করে দেয়। এতে তার লক্ষাধিক টাকার ক্ষতি হয়। পরিবারের সদস্যদের জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন শসা ক্ষেতটি কেটে দেয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে কৃষক সাইফুল ইসলাম। কী দিয়ে ছেলেমেয়েদের পড়ালেখার খরচ ও পরিবারের সদস্যদের ভরণ পোষণ যোগাবেন এ চিন্তায় তিনি এখন দিশেহারা।

শুক্রবার সকালে স্থানীয় ইউপি সদস্য মফিজ উদ্দিনসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ কেটে দেয়া শসা ক্ষেতটি দেখতে যান। এ সময় কান্নায় ভেঙে পড়েন নাছিমা বেগম। এ ব্যাপারে কৃষক সাইফুল ইসলাম তার শসা ক্ষেত কেটে দেয়া দুর্বৃত্তদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের হস্থক্ষেপ কামনা করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App