অবশেষে KGF-২র শ্যুটিংয়ে সঞ্জয় দত্ত

আগের সংবাদ

বাউফলে ৬৩ মণ্ডপে চলছে তুলির শেষ আঁচর

পরের সংবাদ

আকাশে উড়ছেন নেইমার

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৬, ২০২০ , ৫:১৩ অপরাহ্ণ

নেইমার এখন আকাশে উড়ছেন। বাস্তবে হয় তো না, তবে অনুভূতি অনেকটাই তেমন। ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম দুই ম্যাচেই জিতেছে ব্রাজিল। পেরুর বিপক্ষে সর্বশেষ ম্যাচে হ্যাটট্রিক করেছেন, দেশের হয়ে গোলের হিসেবে ছাপিয়েও গেছেন রোনালদোকে। এই রোনালদোই পরে সামাজিক যোগাযোগমাধ্যমে নেইমারকে অভিনন্দন জানিয়ে বলেছেন, আকাশে উড়তে। এদিকে নেইমারকে আকাশ থেকে মাটিতে নামানোর চেষ্টা করছেন বেরসিক পেরু ডিফেন্ডার কার্লোস জামব্রানো।

গত কোপা আমেরিকা ফাইনালে পেরুর মুখোমুখি হয়ে জিতেছিল ব্রাজিল। বিশ্বকাপ বাছাইপর্বে আবারও ব্রাজিলের মুখোমুখি হয়ে হারল পেরু। শুধু কী হার, লাল কার্ড দেখে মাঠ ছাড়েন পেরুর কার্লোস কাসেদা ও জামব্রানো। ব্রাজিলের স্ট্রাইকার রিচার্লিসনকে কনুই মেরেই শাস্তি জামব্রানোর, কাসেদা লাল কার্ড দেখেন রেফারির সঙ্গে তর্ক করে। বোকা জুনিয়র্সের এ ডিফেন্ডার নেইমারের ফুটবল প্রতিভা মেনে নিলেও তাঁকে স্রেফ ধুয়ে দিয়েছেন। টিভি অনুষ্ঠান ‘লা বান্দা দেল চিনো’তে জামব্রানো বলেন, ‘সত্যি বলতে নেইমার অসাধারণ ফুটবলার। বিশ্বের অন্যতম সেরা। তবে আমি মনে করি সে বিরাট ভাঁড়।

জামব্রানোর সঙ্গে মাঠেই লেগেছিল নেইমারের।ছবি: রয়টার্স

গত বিশ্বকাপ ফুটবলেই কথা উঠেছিল, মাঠে নেইমার ফাউলের খোঁজ করে থাকেন। মানে, প্রতিপক্ষ তিল পরিমাণ ফাউল করলে শরীরী অঙ্গভঙ্গি দিয়ে সেটা তাল বানিয়ে ফেলেন—এমন অভিযোগ তখন উঠেছিল। জামব্রানোর ইঙ্গিত সেদিকেই, ‘মাঠে নিজের খেলা নিয়ে সচেতন থাকে নেইমার। সে খুব ভালো ফুটবলার তবে ন্যূনতম ফাউলেরও খোঁজ করে থাকে।’ ব্রাজিল-পেরু ম্যাচের উদাহরণ টেনে তিনি বলেন, ‘পেনাল্টি পেতে সে বক্সে অন্তত চার-পাঁচবার ইচ্ছে করেই পড়ে গেছে। শেষ পর্যন্ত দুটো পেনাল্টিতে গোলও তুলে নিয়েছে। যদিও তা (পেনাল্টি) ছিল না।’ পেরুর বিপক্ষে দুটি পেনাল্টি থেকে গোল করেন নেইমার।

জামব্রানো মনে করেন, দলটার নাম ব্রাজিল বলেই সেই ম্যাচে অফিশিয়ালরা কারণে-অকারণে ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্য নিয়েছেন। তাঁর ভাষ্য, ‘এটা ব্রাজিল, অফিশিয়ালরা তাই (ফাউলের পর) তাৎক্ষণিকভাবে ভিএআর-এর সাহায্য নেন। খেলা ইতিবাচক কিংবা নেতিবাচক যাই হোক না কেন, অফিশিয়ালরা ফুটেজগুলো পর্যলোচনা করেছেন, কারণ এটা ব্রাজিল।’ জামব্রানো নেইমারের সমালোচনা করলেও ব্রাজিলিয়ান তারকা কিন্তু বেশ ভালোই প্রশংসিত হচ্ছেন দেশের হয়ে হ্যাট্রটিকের পর। ব্রাজিলের জার্সিতে নেইমার এখন দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা (৬৪)। এ পথে তিনি পেছনে ফেলেছেন রোনালদোকে (৬২)। ৭৭ গোল নিয়ে শীর্ষে পেলে।

এসএইচ