×

আন্তর্জাতিক

জো বাইডেনের পক্ষে কাজ করছে ফেসবুক ও টুইটার!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২০, ০৩:৪৬ পিএম

জো বাইডেনের পক্ষে কাজ করছে ফেসবুক ও টুইটার!

জো বাইডেন

ফেসবুক কোনো গোষ্ঠীর পক্ষপাত করছে এমন অভিযোগ আগেও করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের পক্ষপাতের অভিযোগ উঠেছে ফেসবুক ও টুইটারের বিরুদ্ধে। দ্য গাংর্ডিয়ানের এক প্রতিবেদন জানিয়েছে, জোবাইডেনকে নিয়ে মার্কিন গণমাধ্যম নিউয়র্ক পোস্টের একটি প্রতিবেদন প্রচারে সেন্সর বা সীমাবদ্ধ করে দিচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার ও ফেসবুক।

জানা গেছে, জোবাইডেনের সমালোচনা করে প্রকাশ করা ওই প্রতিবেন টুইটারে শেয়ার করতে পারছিলেন না ব্যবাহরকারীরা। যারাই প্রতিবেদনটি শেয়ার করছিলেন, টুইটারের পক্ষ থেকে তাকে তাদের নোটিশ দেয়া হচ্ছে “লিংকি অনিরাপদ হতে পারে, আমরা লিংক শেয়ারের অনুরোধটি রাখতে পারছি না কারণ এই লিংকটি টুইটার ক্ষতিকর হিসেবে চিহ্নিত করেছে”। একই সমস্যা হচ্ছিল ফেসবুকেও।

তবে টুইটারের পক্ষ থেকে বলা হয়েছে, জোবাইডেনকে নিয়ে সমালোচনা করা ওই প্রতিবেদনে যেসব তথ্য রয়েছে তা ব্যক্তিগত তথ্য। ২০১৯ সালে দেলাওয়ার কম্পিউটার সার্ভিস নামের একটি কম্পিউটারের দোকানে সার্ভিসিংয়ের জন্য রেখে যাওয়া জোবাইডেনের পুত্র রবার্ট হান্টার বাইডেনের ল্যাপটপ থেকে ওই ব্যক্তিগত তথ্যগুলো হ্যাকিংয়ের মাধ্যমে চুরি করা হয়। যা টুইটারে নীতিবিরোধী বলে উল্লেখ করেছে তারা।

অপর দিকে ওই প্রতিবেদনের লিংক শেয়ার করতে দিচ্ছে না ফেসবুক। লিংক শেয়ার করতে গেলে ফেসবুকের পক্ষ থেকে বলা হচ্ছে, লিংকটির বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে। এ ব্যাপারে ফেসবুকের একজন মুখপাত্র অ্যান্ডি স্টোন বলেছেন, ভুল তথ্য যেন ছড়িয়ে না পড়ে তা নিয়ন্ত্রণ করার অংশ হিসেবেই আমরা এটি করেছি। এটি আমাদের নীতিমালার অংশ।

এদিকে নিউয়র্ক পোস্টের পক্ষ থেকে বলা হয়েছে, ফেসবুক ও টুইটার জোবাইডেনের নির্বাচনী প্রচারে সহায়তা করার চেষ্টা করছে। তারা যে তথ্যকে মিথ্যা বলছে এবং এর সত্যতা নিয়ে প্রশ্ন করছে, অন্য কেউ এ বিষয়ে বিতর্ক করেনি। ফেসবুক এবং টুইটার কোনো মিডিয়া নয়। তারা একটি অপপ্রচারমূলক প্লাটফর্ম বলে একটি সম্পাদকীয়তে মন্তব্য করেছে নিউয়র্ক পোস্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App