কোন এক শরতে

আগের সংবাদ

শরৎ এলেই

পরের সংবাদ

পদত্যাগ করলেন কিরগিজস্তানের প্রেসিডেন্ট

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২০ , ৭:৩৮ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৫, ২০২০ , ৭:৩৯ অপরাহ্ণ

বিক্ষোভ ও রাজনৈতিক অস্থিরতার পর পদত্যাগ করেছেন কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরোনবাই জেনবেকোভ। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) তিনি পদত্যাগ করেন বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

গত ৪ অক্টোবরের নির্বাচনের ফল নিয়ে বিরোধীদের তুমুল আপত্তির পর থেকেই কিরগিজ প্রেসিডেন্টের পদত্যাগের দাবি জোরাল হয়ে উঠেছিল। রুশপন্থি হিসেবে পরিচিত জেনবেকোভ এক বিবৃতিতে জানান, তিনি নিরাপত্তা রক্ষীদের সঙ্গে তার পদত্যাগ দাবি করা বিক্ষোভকারীদের রক্তক্ষয়ী সংঘর্ষ এড়াতে চান।

তিনি বলেন, রাষ্ট্রীয় বাসভবনের সুরক্ষায় অস্ত্র ব্যবহারে সামরিক বাহিনী ও নিরাপত্তা বাহিনীগুলোর বাধ্যবাধকতা আছে। সেক্ষেত্রে অবশ্যই রক্তক্ষয় হবে। আমি উভয় পক্ষকেই কোনো উসকানিতে পা না দেওয়ার অনুরোধ করছি। কিরগিজস্তানের ইতিহাসে নিজের নাগরিকদের উপর গুলি চালানো এবং রক্ত ঝরানো প্রেসিডেন্ট হিসেবে নাম থাকুক, তা চাই না আমি।

অক্টোবরের পার্লামেন্ট নির্বাচনের ফল প্রত্যাখ্যানের পর বিরোধী বিভিন্ন দলের কর্মী-সমর্থকরা রাজধানীর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক ও সরকারি ভবনের নিয়ন্ত্রণ নিয়ে কর্তৃপক্ষকে ফল বাতিলে বাধ্য করেছিল। তারপর থেকেই তারা প্রেসিডেন্ট জেনবেকোভকে পদ ছেড়ে দিতে চাপ দিচ্ছিল।

জেনবেকোভ গত সপ্তাহে এক বিবৃতিতে নতুন মন্ত্রিপরিষদ গঠনের পর পদত্যাগ করবেন বলে প্রতিশ্রুতি দিলেও চলতি সপ্তাহে নিজের পদ ছাড়ার সময় আরও খানিকটা পিছিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। বলেছিলেন, নতুন নির্বাচন হওয়ার আগ পর্যন্ত তারই প্রেসিডেন্ট পদে থাকা উচিত।

জেনবেকোভ পদত্যাগ করায় নিয়ম অনুযায়ী এখন প্রেসিডেন্টের ক্ষমতা চলে যাবে স্পিকার কানাতবেক ইসায়েভের হাতে। তিনি পদত্যাগ করলে এই ক্ষমতা যাবে প্রধানমন্ত্রী জাপারভের কাছে।

জাপারভের সমর্থকরা অবশ্য আগে থেকেই ইসায়েভের পদত্যাগ চেয়ে আসছিলেন। বৃহস্পতিবার প্রেসিডেন্টের পদত্যাগের খবর পৌঁছার পর উল্লসিত জাপারভ সমর্থকদের ‘ইসায়েভ চলে যাও’ স্লোগান দিতে দেখা গেছে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়