×

আন্তর্জাতিক

পাঁচ শর্তে ভারতের সঙ্গে আলোচনায় বসবে পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২০, ০৪:১৭ পিএম

পাঁচ শর্তে ভারতের সঙ্গে আলোচনায় বসবে পাকিস্তান

ভারত-পাকিস্তান

জম্মু ও কাশ্মীরসহ দীর্ঘদিনের বিভিন্ন বিরোধের সমাধানের জন্য পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসতে চায় ভারত। এমনকি ভারত আলোচনার আগ্রহ প্রকাশ করে পাকিস্তানকে বার্তাও পাঠিয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের জাতীয় নিরাপত্তা ও কৌশলগত নীতি পরিকল্পনাবিষয়ক উপদেষ্টা মুইদ ইউসুফ গতকাল মঙ্গলবার ভারতের অনলাইনভিত্তিক গণমাধ্যম দ্য ওয়ারকে দেওয়া এক সাক্ষাৎকারে এ দাবি করেন।

তবে আলোচনায় বসার জন্য পাঁচটি পূর্ব-শর্ত দিয়েছেন তিনি। মঙ্গলবার দ্য ওয়্যারকে তিনি বলেন, ছয় বছর পর সম্প্রতি ভারত-পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করেছে। পাকিস্তানও ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চায় এবং সব দ্বন্দ্ব আলোচনার মাধ্যমে সমাধান করতে চায়। কিন্তু পূর্ণ করতে হবে পূর্ব-শর্তগুলো।

কী কী সেই পূর্ব-শর্ত? ইউসুফ বলেছেন - ১. ভারতকে কাশ্মীরে সমস্ত রাজনৈতিক বন্দীদের মুক্তি দিতে হবে

২. অমানবিক অবরোধ ও বিধিনিষেধের অবসান ঘটাতে হবে

৩. অকাশ্মীরিদের বিতর্কিত অঞ্চলে বসতি স্থাপন করার অধিকার দেয় এমন আধিপত্য বিধি নিষিদ্ধ করতে হবে

৪. মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে হবে

৫. পাকিস্তানে সন্ত্রাসবাদে মদত দেওয়ার অবসান ঘটাতে হবে

ইউসুফ বলেছেন, মোদী সরকার এই শর্তগুলি মেনে নিলেই পাকিস্তান, ভারতের সঙ্গে আলোচনায় বসার জন্য প্রস্তুত থাকবে। তবে, ৩৭০ ধারা বাতিল করা নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে পাকিস্তান কথা বললেও তিনি ভারতের সঙ্গে আলোচনা শুরুর পূর্ব-শর্ত হিসাবে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা পুনরুদ্ধারের কথা উল্লেখ করেননি। কারণ, ইউসুফ জানান- ৩৭০ ধারাকেই সরকারিভাবে মানে না পাকিস্তান। কাজেই তা পুনরুদ্ধারের শর্ত দেওয়াও তাদের পক্ষে অসম্ভব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App