×

খেলা

চলে গেলেন ক্রিকেটার রিড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২০, ০৯:০৩ পিএম

চলে গেলেন ক্রিকেটার রিড

জন রিড

টেস্ট স্ট্যাটাস পাওয়ার ২৬ বছর পর ১৯৫৬ সালে প্রথম জয় পায় নিউজিল্যান্ড। কিউইরা জয়টি পেয়েছিল জন রিডের নেতৃত্বে। আর এখন টেস্টে নিউজিল্যান্ড প্রথম সারির দলগুলোর মধ্য অন্যতম। সেটা নিজ চোখেই দেখার সৌভাগ্য অর্জন করলেন রিড। তবে আর পারবেন না, ৯২ বছর বয়সী এই খেলোয়াড় আজ না ফেরার দেশে চলে গেছেন। মৃত্যুর আগে তিনি ছিলেন টেস্ট খেলা ক্রিকেটারদের মধ্য পঞ্চম সর্বোচ্চ বয়স্ক।

নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথম টেস্ট জয় রিডের হাত ধরে, হয়েছেন ১৯৫৯ সালে উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার। এবার এমন একজন ক্রিকেটারকে হারাল নিউজিল্যান্ড। তার মৃত্যুতে শোক জানিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

প্রথম জয়ের ম্যাচে, প্রথম ইনিংসে ৮৪ রান করেছিলেন রিড। নিয়েছিলেন একটি উইকেটও। এছাড়া ৫৮ টেস্টের ক্যারিয়ারে তিনি জাতীয় দলকে সাদা বলের খেলায় ৩৪টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন। ক্রিকেটে তার অভিষেক হয় ১৯৪৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে। আন্তর্জাতিক ক্যারিয়ারে তিনি ৬টি সেঞ্চুরিসহ ৩৩.২৮ গড়ে করেছেন ৩৪২৮ রান। ১৯৬১ সালে জোহাননেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৪২ রানের ইনিংস ছিল তার ক্যারিয়ারে সর্বোচ্চ।

৮৫টি উইকেট পাওয়া রিড ১৯৪৯ সালে ইংল্যান্ডে নিজের শেষ সফরেও উইকেট পেয়েছিলেন। এছাড়া ২৪৬টি প্রথম শ্রেণির ম্যাচে ১৬ হাজারের বেশি রানের পাশাপাশি ৪৬৬টি উইকেট নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App