নির্বিকার সমাজ ও আমাদের দুঃস্বপ্ন

আগের সংবাদ

বাজারে কি তদারকি আছে?

পরের সংবাদ

হাত ধুলে নিয়মিত থাকব সবাই করোনামুক্ত

সুকান্ত দাস

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৪, ২০২০ , ৬:২২ অপরাহ্ণ

করোনা মহামারির প্রাক্কালে এবারের বিশ্ব হাত ধোয়া দিবসের গুরুত্ব অন্যবারের তুলনায় অনেক বেশি। বিশ্ব হাত ধোয়া দিবস বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরি ও উদ্বুদ্ধকরণের জন্য চালানো একটি প্রচারমূলক দিবস। ২০০৮ সাল থেকে প্রতি বছর ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস পালন করা হয়। জনসাধারণের মধ্যে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করার উদ্দেশ্যে এই দিবসটি পালিত হয়ে থাকে। কয়েক বছর আগে অক্টোবরকে জাতীয় স্যানিটেশন মাস হিসেবে ঘোষণা করা হয়েছে। প্রতি বছর ২০ কোটিরও বেশি মানুষ গ্লোবাল হ্যান্ড ওয়াশিং ডে উদযাপন করে। বিশ্ব হাত ধোয়া দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘উন্নত স্যানিটেশন নিশ্চিত করি, করোনামুক্ত জীবন গড়ি’ এবং ÔHand Hygiene For AllÕ.

গবেষণায় দেখা গেছে, পাঁচ বছরের কম বয়সি শিশুদের ডায়রিয়া ও নিউমোনিয়া উভয় প্রবণতা কমাতে সাবান দিয়ে হাত ধোয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিছু নির্দিষ্ট সময় বিশেষ করে খাবার গ্রহণের আগে, খাবার তৈরির আগে, টয়লেট ব্যবহারের পরে সাবান দিয়ে দুই হাত ধোয়া হলে ডায়রিয়ার হার প্রায় ৪০ শতাংশের বেশি ও তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ প্রায় ২৩ শতাংশ কমানো সম্ভব। হাত পরিষ্কার রাখা একটি খুব ভালো অভ্যাস। এর মাধ্যমে সহজেই অসুস্থতা থেকে বাঁচা যায়। আমাদের অনেক রোগই নিরাপদ পানি এবং সাবান দিয়ে হাত না ধোয়ার জন্য হয়ে থাকে।

সমগ্র বিশ্ব আজ পর্যুদস্ত করোনা ভাইরাসের কারণে। করোনা চোখ, কান, নাক এবং মুখের মধ্য দিয়ে শরীরে প্রবেশ করে। অধিকাংশ ক্ষেত্রে তা হাতের মাধ্যমেই হয়ে থাকে। ভাইরাসটি একজন থেকে আরেকজনে সংক্রমণের প্রধান মাধ্যমও হাত। বৈশ্বিক এই মহামারির বিস্তার রোধের সবচেয়ে সহজ সাশ্রয়ী ও কার্যকরী উপায়গুলোর একটি হলো ঘন ঘন সাবান দিয়ে হাত ধোয়া। করোনা সংক্রমণ এড়াতে খাবার আগেসহ দিনে ২ ঘণ্টা পর পর সাবান দিয়ে হাত ধোয়া উচিত। অন্তত ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধুতে হবে। করোনার কোনো ভ্যাকসিন এখনো আবিষ্কার হয়নি। মরণঘাতী এই ভাইরাসের সংক্রমণের হাত থেকে রেহাই পেতে হলে স্বাস্থ্যবিধি সঠিকভাবে মানতে হবে। আর করোনা মোকাবিলায় সবচেয়ে বেশি কার্যকর স্বাস্থ্যবিধি হলো সাবান দিয়ে হাত ধোয়া। সবার উচিত নিজের সুরক্ষার স্বার্থে এই নিয়ম মেনে চলা। এবারের বিশ্ব হাত ধোয়া দিবসে একটাই চাওয়া সবাই যেন নিয়মিত বারবার সাবান দিয়ে হাত ধোয় এবং করোনা সংক্রমণ রোধ করে।

শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।
[email protected]

এমআই