×

আন্তর্জাতিক

লাদাখের রহস্যময়ী ম্যাগনেটিক হিল সৌন্দর্যে ভরপুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২০, ০৪:২১ পিএম

লাদাখের রহস্যময়ী ম্যাগনেটিক হিল সৌন্দর্যে ভরপুর

ম্যাগনেটিক হিল/ছবি- ট্রাভেল ট্রায়াঙ্গল

লাদাখের রহস্যময়ী ম্যাগনেটিক হিল সৌন্দর্যে ভরপুর

ম্যাগনেটিক পাহাড় ঘিরে স্থানীয়দের মাঝে নানা কল্পকথাই প্রচলিত

লাদাখের রহস্যময়ী ম্যাগনেটিক হিল সৌন্দর্যে ভরপুর

ম্যাগনেটিক পাহাড় ঘিরে স্থানীয়দের মাঝে নানা কৌতুহল

লাদাখের রহস্যময়ী ম্যাগনেটিক হিল সৌন্দর্যে ভরপুর

লাদাখের সেই রহস্যময় পাহাড়

লাদাখের নাম উচ্চারণ করলেই মনে ভেসে উঠে ভারত ও চীনের সেনাদল একে অপরের দিকে তাক করে রাখা কামানের মাঝখানে হয়তো একটি জায়গা। তবে, দুই দেশের বন্দুকের গুলির ভয়ঙ্কর শব্দের চাইতেও যেন অপরূপ এক সৌন্দর্যের লীলাভূমি এই লাদাখ। লাদাখের বিখ্যাত হওয়ার পেছনে আরেকটি কারণ চৌম্বক পাহাড়। অপার সৌন্দর্যের জায়গাটি লেহর কাছে অবস্থিত। পবর্তটিকে অভিকর্ষ পর্বতও বলা হয়। পর্বতের আশেপাশের ঢালগুলোর এমন বিন্যাস যে, চড়াই কে উতরাই মনে হয় আর উতরাই কে চড়াই।

ফলে গাড়িগুলো যখন নিচের দিকে নামতে থাকে, তখন মনে হয় যেন উপরের দিকে উঠছে। প্রকৃতি তার সকল সৌন্দর্য উজাড় করে দিয়েছে এখানে। চিরসুন্দর প্রকৃতি থেকে শুরু করে এখানকার মানুষ, সংস্কৃতি সবকিছুই যেন এক স্নিগ্ধতায় পরিপূর্ণ। লাদাখের অপার সৌন্দর্যে হারাতে তাই পর্যটকরা ছুঁটে যান সেখানে।

[caption id="attachment_246768" align="aligncenter" width="1347"] ম্যাগনেটিক পাহাড় ঘিরে স্থানীয়দের মাঝে নানা কল্পকথাই প্রচলিত[/caption]

এসব পাহাড় পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়। অনেকে মনে করেন, অতপ্রাকৃতিক শক্তি বা চুম্বকীয় বলের কারণেই এমনটি হয়ে থাকে, যা বৈজ্ঞানিক ব্যাখ্যার বিপরীত। তবে বিজ্ঞানীরা গ্রাভিটি হিলের রহস্য বের করেছেন। তবে বিজ্ঞানীরা জিপিএস ব্যবহার করে নিশ্চিত হয়েছেন, এটা মরীচিকার মতই একটি দৃষ্টিভ্রম, যা আলোক বিভ্রমের জন্য হয়ে থাকে। আশেপাশের গাছপালা, ঢালু এলাকা, আকাবাঁকা দিগন্তরেখা বা বাধাগ্রস্ত দৃষ্টিসীমার কারণে মানব চোখ ঐ এলাকার ঢাল নির্ণয়ের জন্য কোনো প্রসঙ্গ কাঠামো খুঁজে পায় না বলে মস্তিষ্কে এমন অনুভূতি সৃষ্টি হয় যাতে ঐ এলাকাটিকে ঊর্ধমুখী ঢাল বলে মনে হয়। লাদাখের লেহ অঞ্চল থেকে কারগিলের দিকে যেতে ত্রিশ কিলোমিটার দূরত্বেই ম্যাগনেটিক হিল বা চুম্বক পাহাড় অবস্থিত। শ্রীনগর-লেহ মূল সড়ক দিয়ে গেলে খুব সহজেই এই পাহাড়টি দেখা যায়।

[caption id="attachment_246770" align="aligncenter" width="768"] ম্যাগনেটিক পাহাড় ঘিরে স্থানীয়দের মাঝে নানা কৌতুহল[/caption]

এ অঞ্চলের যেকোনো জায়গার কিছুটা উঁচু স্থানে দাঁড়ালে তীক্ষ্ণ রকমের এক অদ্ভুত শব্দ শুনতে পাওয়া যায়। অনেকেই এই শব্দকে ভৌতিক কোনো কিছু মনে করতো। এই ম্যাগনেটিক হিলের পাশ দিয়ে বয়ে যাওয়া নদীর পানিও গ্র্যাভিটির সূত্র ধরে ভিন্ন দিকে বয়ে চলার চেষ্টা করে। ভারতের গুজরাট রাজ্যে এই ধরনের আরও দু'টি অভিকর্ষ পর্বত রয়েছে। একটি ভূজের নিকটবর্তী কালো ডঙ্গর এবং অপরটি তুলসীশ্যামের নিকটবর্তী।

[caption id="attachment_246764" align="aligncenter" width="700"] ম্যাগনেটিক হিল/ছবি- ট্রাভেল ট্রায়াঙ্গল[/caption]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App