×

আন্তর্জাতিক

বিশ্বব্যাপী ক্ষুধার অবসান ঘটাতে প্রয়োজন ৩৩০ বিলিয়ন ডলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২০, ০৬:৪৭ পিএম

বিশ্বব্যাপী ক্ষুধার অবসান ঘটাতে প্রয়োজন ৩৩০ বিলিয়ন ডলার

ছবি- ইন্টারনেট

সম্প্রতি জার্মান সরকারের এক গবেষণায় দেখা গেছে, ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী ক্ষুধার অবসান ঘটাতে ৩৩০ বিলিয়ন ডলার ব্যয় করতে হবে। গবেষণা দলটি ২৩ টি দেশের তথ্য সংগ্রহ করে এ গবেষণা চালায়। দলটির জরিপে বলছে, খাদ্য নিরাপত্তা এবং পুষ্টির জন্য আন্তর্জাতিক দাতাদেরকে আগামী ১০ বছরে প্রতি বছরের জন্য ১৪ বিলিয়ন ডলার বাড়তি ব্যয় করতে হবে। অর্ধাৎ যা কি না বর্তমান ব্যয়ের দ্বিগুণ।

সমীক্ষাটি এ সপ্তাহেই প্রকাশ করা হয়। গ্লোবাল ক্ষুধা সূচকে বলা হয়েছে, ১১টি দেশ ক্ষুধার মাত্রা ‘উদ্বেগজনক’ এবং আরও ৪০ টি দেশে ক্ষুধার মাত্রা ‘গুরুতর’ অবস্থানে। “আমরা এখানে একটি সমাধান বের করার চেষ্টা করছি - অর্থাৎ ক্ষুধা বাড়ছে, প্রায় ৭০০ মিলিয়ন মানুষ রাতে ক্ষুধা নিয়ে ঘুমোতে যাচ্ছেন। জার্মান সরকার এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে নির্মিত জোট, সেরেস ২০৩০-এর সহ-পরিচালক ক্যারিন স্মলার বলেছেন, আমরা বর্তমানে যা ব্যয় করছি তা সেই ক্ষুধার্ত লোকদের সহায়তা করছে না।

তিনি যোগ করেন, গবেষকরা একটি অর্থনৈতিক মডেল ব্যবহার করেছিলেন যা দেখিয়েছিল, সামাজিক সুরক্ষা, গবেষণা এবং প্রশিক্ষণ খাতে বিনিয়োগসহ ১৪টি ক্ষেত্রে এটি কীভাবে উন্নতি করা যায়।

সেন্টার ফর ডেভেলপমেন্ট রিসার্চ, কর্নেল বিশ্ববিদ্যালয়, ইউএন ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন (এফএও), আন্তর্জাতিক খাদ্য নীতি গবেষণা ইনস্টিটিউট এবং টেকসই উন্নয়নের জন্য আন্তর্জাতিক ইনস্টিটিউট এর পক্ষ থেকে এক গবেষণায় দেখা গেছে যে, প্রযুক্তির অগ্রগতির জন্য যেসব ক্ষেত্রে সমর্থন অর্জনের দরকার ছিল- কৃষকরা, বিশেষ করে মহিলারা যারা নতুন কৌশল বা ফসলের সাহায্য নিতে সক্ষম হননি যা ফসলকে আরও নির্ভরযোগ্য করে তুলতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App