×

খেলা

আইপিএল মাতাতে মরিয়া সালমা-জাহানারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২০, ০৭:২২ পিএম

আইপিএল মাতাতে মরিয়া সালমা-জাহানারা

মঙ্গলবার হোম অব ক্রিকেট মিরপুরে অনুশীলনের ফাঁকে আলাপরত জাহানারা-সালমা

ছেলেদের আইপিএলের মতো এবার মেয়েদের আইপিএলও সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে। এবারের ওমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জের দলগুলোর স্কোয়াড ও সূচি প্রকাশ করেছে বিসিসিআই। এবারের ওমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে বাংলাদেশ থেকে অংশ নেবেন জাহানারা আলম ও সালমা খাতুন। ২০১৯ সালেও ওমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে খেলেছেন জাহানারা আলম। তিনি গতবার খেলেছিলেন আইপিএল ভেলোসিটির হয়ে। তার দল ভেলোসিটি ফাইনালে উঠেছিল। কিন্তু ফাইনালে সুপারনোভাসের বিপক্ষে ৪ উইকেটে হেরে রানার্সআপের শিরোপা নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল জাহানারার দলকে। গতবারের মতো এবারো জাহানারা ভেলোসিটির হয়ে খেলবেন।

টাইগ্রেস দলপতি ও বাংলাদেশের ব্যাটিংয়ের অন্যতম কান্ডারি সালমা খাতুন এবারই প্রথমবারের মতো ওমেন্স চ্যালেঞ্জ লিগে খেলার সুযোগ পেয়েছেন। তিনি খেলবেন গতবার তৃতীয় হয়ে প্রতিযোগিতা শেষ করা ট্রেইলব্লজার্সের হয়ে। অন্য দলগুলোর মতো ট্রেইলব্লাজার্সেও রয়েছেন ৪ জন বিদেশি। সালমা ছাড়া বাকি ৩ বিদেশির মধ্যে ১ জন করে রয়েছেন থাইল্যান্ড, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ থেকে। এদিকে ৪ নভেম্বর প্রথম ম্যাচে মুখোমুখি হবে সুপারনোভাস ও ভেলোসিটি। ৫ নভেম্বর মুখোমুখি হবে ভেলোসিটি ও ট্রেইলব্লাজার্স। একদিন বিরতি দিয়ে ৭ নভেম্বর খেলবে ট্রেইলব্লাজার্স ও সুপারনোভাস। আর এই ম্যাচের মধ্য দিয়ে শেষ হবে তিন দলের গ্রুপ পর্বের খেলা। গ্রুপ পর্ব শেষে শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনালে। ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ৯ নভেম্বর।

মঙ্গলবার বিসিবির একাডেমি প্রাঙ্গণে অনুশীলন করেছেন সালমা খাতুন এবং জাহানারা আলম। এর আগে খুলনায় ২ মাস নিজের মতো করে অনুশীলন চালিয়েছেন তিনি। করোনার মধ্যে ও জাহানারা মিরপুরে বেশ কয়েক মাস ধরে অনুশীলন করে যাচ্ছেন। আজ ও ১৯ অক্টোবর দুই দফা করোনা পরীক্ষা হবে সালমা ও জাহানারার। যেখানে সব ঠিক থাকলে আগামী ২১ অক্টোবর আরব আমিরাতের উদ্দেশ্যে উড়াল দেয়ার সম্ভাবনা রয়েছে তাদের।

ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজকে সালমা বলেছেন, নারী আইপিএলে সুযোগ পেয়েছি, এটা আমার জন্য একপ্রকার সারপ্রাইজ। তৌহিদ ভাই (বিসিবির নারী ক্রিকেটের ম্যানেজার) আমাকে খবরটি জানায়। দুই সপ্তাহ আগে তিনি আমাকে ফোন করে এটি বলেছিলেন। যেহেতু লম্বা সময় ধরে খেলাধুলা নেই, তাই পুরো বিষয়টাই আমার জন্য সারপ্রাইজিং ছিল।

করোনা লকডাউন স্থিতিশীল হওয়ার পর নিজ শহর খুলনায় অনুশীলন শুরু করেছিলেন সালমা। তবে নারী আইপিএলে সুযোগ পাওয়ার খবর জেনে গত ১১ অক্টোবর ঢাকায় চলে এসেছেন তিনি। এখানে আরো কিছুদিন অনুশীলন এবং করোনার কারণে দেয়া স্বাস্থ্য নির্দেশিকা মেনে আইপিএল খেলতে যাবেন সালমা। নারী আইপিএলে সুযোগ পাওয়ার খবরটা সারপ্রাইজ হয়ে এলেও, এর পেছনের কারণটা নিজের মতোই ব্যাখ্যা করেন সালমা, ‘এমনটা হতে পারে যে, তারা আমাকে অভিজ্ঞতার কারণে নিয়েছে। কারণ দীর্ঘদিন ধরে যেহেতু খেলা নেই, এখন দ্রুত মানিয়ে নেয়ার ক্ষেত্রে অভিজ্ঞরা এগিয়ে থাকবে।

তিনি আরো যোগ করেন, ‘অবশ্যই এত বড় একটা আসরে সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত, অনেক খুশি। গত বছর আমাদের দেশ থেকে শুধু জাহানারা সুযোগ পেয়েছিল। এবার তারা দুজনকে নিলো, যেখানে আমি একজন। নিজের খুশিটা আসলে ভাষায় প্রকাশ করার মতো না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App