সেনা টহলে সন্ত্রাসীদের গুলিবর্ষণ, ২ সন্ত্রাসী নিহত

আগের সংবাদ

করোনায় আক্রান্ত ক্রিশ্চিয়ানো রোনালদো

পরের সংবাদ

গোলমেশিন হ্যাল্যান্ডের প্রথম হ্যাটট্রিক

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২০ , ৯:৩১ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৩, ২০২০ , ৯:৩৭ অপরাহ্ণ

২০১৯ সালের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে এক ম্যাচে ৯ গোল করা সেই ফুটবলারের নাম মনে আছে? এরলিং ব্রট হ্যাল্যান্ড। হ্যাঁ, নরওয়ের এই ফুটবলার হন্ডুরাসের বিপক্ষে একাই করেছিলেন ৯ গোল। গোলমেশিন তো বলাই যায় তাকে! চলতি বছরই ২০-এ পা দেয়া এ ফুটবলার জাতীয় দলের হয়ে গত পরশু প্রথম হ্যাটট্রিকের স্বাদ পেয়েছেন। এটিই এবারের টুর্নামেন্টে প্রথম কোনো হ্যাটট্রিক। তার নৈপুণ্যে উয়েফা নেশন্স লিগের ‘বি’ ক্যাটাগরির ম্যাচে নরওয়ে ৪-০ গোলে হারিয়েছে রোমানিয়াকে। এ নিয়ে চলতি মৌসুমে উয়েফা নেশন্স কাপের চার লিগ মিলিয়ে সর্বোচ্চ গোলদাতা হলেন তিনি। ৩ ম্যাচে এবারের টুর্নামেন্টে ৬ গোল তার। রোমানিয়ার বিপক্ষে অন্য গোলটি করেন হ্যাল্যান্ড সতীর্থ অ্যালেক্সান্ডার সরলথ।

নিজেদের মাঠ ওলেভাল স্টেডিয়ামে ১৩ মিনিটের মাথায় প্রথম গোল পান হ্যাল্যান্ড। বিরতির ৩০ মিনিট পর আরো দুবার বল জালে পাঠিয়ে হ্যাটট্রিক পূরণ করেন ২০ বছর বয়সি এই ফরোয়ার্ড। এ হ্যাটট্রিকের ফলে জাতীয় দলের জার্সিতে ৬ ম্যাচে ৬ গোল হলো তার। ম্যাচ শেষে তার প্রশংসায় পঞ্চমুখ নরওয়ের কোচ লার্স লেজারব্যাক। তিনি বলেন, হ্যাল্যান্ড এখনো খুব তরুণ। অন্য খেলোয়াড়দের সঙ্গে তার তুলনা করা ঠিক হবে না। আমাদের কখনো এমন ভালো মানের স্ট্রাইকার ছিল না। সে আন্তর্জাতিক মানের খেলোয়াড়। তবে আরো কিছুদিন পর অন্য খেলোয়াড়দের সঙ্গে তার তুলনা করব আমি। এখনি অন্যদের সঙ্গে তাকে তুলনা করতে চাই না।

ক্লাব ফুটবলে এরলিং খেলেন বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে। গত জানুয়ারিতে রেডবুল সালসবুর্গ থেকে বরুশিয়া ডর্টমুন্ডে যোগ দেন তিনি। এই ফুটবলার ২০ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলটির সঙ্গে সাড়ে ৪ বছরের চুক্তিতে আবদ্ধ হন। বুন্দেসলিগায়ও অভিষেক ম্যাচে বদলি নেমে মাত্র ২৩ মিনিট খেলেই হ্যাটট্রিক করেন এই সেনসেশন। এর মাধ্যমে হ্যাল্যান্ড দ্বিতীয় কোনো খেলোয়াড় হিসেবে বরুশিয়া ডর্টমুন্ডের অভিষেকে তিন গোল করার কীর্তি অর্জন করেন। প্রথম খেলোয়াড় হিসেবে এই রেকর্ডের মালিক আর্সেনালের বর্তমান স্ট্রাইকার পিয়েরে এমেরিক অবামেয়াং। বরুশিয়ার ডর্টমুন্ডের হয়ে দ্বিতীয় ম্যাচেও তিনি করেন ২ গোল। এর মাধ্যমে তিনি বুন্দেসলিগায় প্রথম কোনো ফুটবলার হিসেবে নিজের প্রথম দুই ম্যাচেই পাঁচ গোল করার গৌরব লাভ করেন।

চলতি মৌসুমে জার্মান ক্লাবটির হয়ে এখন পর্যন্ত তিনি পাঁচ ম্যাচে করেছেন পাঁচ গোল। সবমিলিয়ে এই লিগে ১৮ ম্যাচে তার গোলসংখ্যা ১৭টি। রেডবুলের হয়ে ১৬ ম্যাচে করেছেন ১৭ গোল। শুধু লিগই না, ইউরোপের সবচেয়ে বড় প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগের গত মৌসুমেও ১০ গোল করেছেন তিনি। আন্তর্জাতিক ক্যারিয়ারে হ্যালান্ড ২০১৯ সালের অনূর্ধ্ব-২০ বিশ^কাপে সর্বোচ্চ গোলদাতা হয়ে জেতেন ওই আসরের গোল্ডেন বুট। এরপরই নরওয়ের কোচ লার্স লেজারব্যাকের নজরে পড়ে জাতীয় দলে ডাক পান। জাতীয় দলে ২০১৯ সালে ২০২০ ইউরোর বাছাইপর্বে মাল্টার বিপক্ষে অভিষেক হয় তার। জাতীয় দলে এই খেলোয়াড়ারের প্রথম গোল উয়েফা নেশন্স লিগে অস্ট্রিয়ার বিপক্ষে। নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে এ বছরের ৭ সেপ্টেম্বর তিনি করেন দুই গোল।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়