×

আন্তর্জাতিক

মোবাইল ও কাগজের নোটে ২৮ দিন করোনা বাঁচে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২০, ০২:৩৮ পিএম

মোবাইল ও কাগজের নোটে ২৮ দিন করোনা বাঁচে

করোনা

অনেকদিন ধরেই এই প্রশ্ন বারবার সামনে আসছে, যে জড়বস্তুর উপর আদৌ কী করোনা ভাইরাস জীবিত থাকতে পারে?‌ পারে কী পারে না, সে নিয়ে অনেক গবেষণাই চলছে। সম্প্রতি একটি গবেষণায় অস্ট্রেলিয়ার গবেষকদল পেয়েছেন চমকে দেয়ার মতো তথ্য। কতদিন পর্যন্ত একটি মোবাইলের স্ক্রিন, স্টেইনলেস স্টিল বা কাগজে করোনা ভাইরাস বেঁচে থাকতে পারে, সেই বিষয়েই বিস্তারিত তথ্য দিয়েছেন এই গবেষকরা।

অস্ট্রেলিয়ার গবেষকদের দাবি, প্রায় ২৮ দিন পর্যন্ত করোনা ভাইরাস বেঁচে থাকতে পারে ফোনের স্ক্রিন বা কাগজের নোটের উপর। সাধারণ ফ্লু এর জীবাণুর থেকে অনেকটাই বেশি এই করোনা ভাইরাসের আয়ু।

গবেষকরা বলেছেন, তবে উষ্ণতা ২০ ডিগ্রির বেশি হলে করোনা ভাইরাস মরে যেতে পারে। সাধারণ ফ্লু এর ভাইরাস ২০ ডিগ্রির নিচে ১৭ দিন পর্যন্ত বেঁচে থাকে। কিন্তু করোনা ভাইরাস ২০ ডিগ্রি নিচে তাপমাত্রায় বেঁচে থাকতে পারে প্রায় ২৮ দিন।

তবে তাঁরা এটাও বলেছেন, তাপমাত্রার বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই ভাইরাস উষ্ণতা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে নিজের শক্তি হারিয়ে ফেলে। ৪০ ডিগ্রি বা তার থেকে অতিরিক্ত তাপমাত্রায় ভাইরাসের ক্ষমতা একেবারে কমে যায় বলে জানিয়েছেন তাঁরা।

গবেষকরা বলেছেন ব্যাঙ্কের নোট থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হওয়ায়, এটিএমম, বিমানবন্দরের চেক ইন কিয়স্কের মতো জায়গাতেও ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। তাই এই সমস্ত অংশে নিয়মিত স্যানিটাইজার ব্যবহারে গুরুত্ব দিয়েছেন গবেষকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App