×

ফিচার

বাস্তুসংস্থান কী এবং কেন?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২০, ০৬:২৭ পিএম

বাস্তুসংস্থান কী এবং কেন?

ছবি: ইন্টারনেট

বাস্তুসংস্থান কী এবং কেন?

উদ্ভিদ, পাখি ও কীট-পতঙ্গ

পৃথিবীতে প্রথম জীবিত জীবের অস্তিত্ব শুরু হওয়ার মুহূর্ত থেকেই বাস্তুতন্ত্রের কাঠামোটি আজ অবধি টিকে আছে। বাস্তুতন্ত্রের প্রতিটি জীবের কিছু নির্দিষ্ট দায়িত্ব থাকে এবং এই দায়িত্বগুলো সম্পন্ন হয়। জগতের বেঁচে থাকার জন্য জীবগুলোর কিছু সমালোচনামূলক ভূমিকা রয়েছে। বাস্তুসংস্থানটিতে সর্বদা একটি পরিবেশগত ভারসাম্য ছিল এবং বাস্তুতন্ত্রের একটি অত্যন্ত নিয়মতান্ত্রিক এবং ত্রুটিবিহীন প্রক্রিয়া রয়েছে। বাস্তুশাস্ত্র বিজ্ঞান এই মেকানিজমের উপর ভিত্তি করে জীবন্ত প্রাণীর জীবন অনুসন্ধান করে।

বাস্তুসংস্থান কেন?

এটি একটি সত্য যে আজ অবধি পৃথিবীতে বসবাসকারী অনেক গাছপালা এবং প্রাণীজ প্রজাতি চিরকাল বেঁচে থাকে না। প্রকৃতপক্ষে, জলবায়ুতে মারাত্মক পরিবর্তনের ফলে, অনেকগুলো প্রজাতি যাদের নতুন অঞ্চলে ছড়িয়ে দেওয়ার ক্ষমতা নেই তারা অবশ্যম্ভাবী বিলুপ্তির মুখোমুখি হয়েছেন। প্রজাতিগুলো অন্য অঞ্চলে ছড়িয়ে পড়ার ক্ষমতাকে নতুন ক্ষেত্রের মধ্যে বেঁচে থাকতে ও পুনরুত্পাদন করার জন্য তাদের অবশ্যই শারীরবৃত্তীয় সম্ভাবনা থাকতে হবে, পরিবেশগতভাবে টেকসই হতে হবে এবং শারীরিকভাবে এই নতুন অঞ্চলে যেতে সক্ষম হবে।

[caption id="attachment_246629" align="alignnone" width="800"] উদ্ভিদ, পাখি ও কীট-পতঙ্গ[/caption]

কোনও প্রজাতি যে নতুন জায়গায় যেতে পারে সেগুলো তাদের ছেড়ে যাওয়া অঞ্চল থেকে অবশ্যই কিছুটা পৃথক হবে। অতএব, তারা যে অঞ্চলে যায় সেখানে জনসংখ্যার তৈরি করতে তাদের খাপ খাইয়ে নিতে এবং বিকশিত হতে হয়। তবে এর জন্য প্রাথমিক প্রান্তিককরণ প্রয়োজন। অন্য কথায়, পূর্ববর্তী বাস্তুতন্ত্রের এর উন্নত বৈশিষ্ট্যগুলো কমপক্ষে নতুন বাস্তুতন্ত্রের সাথে মেনে চলতে হবে। উদাহরণস্বরূপ, নতুন বাস্তুতন্ত্রের কিছু নতুন তাদের তাদের খাদ্য উত্স ব্যবহার করতে এবং নতুন জলবায়ু অবস্থার সাথে খাপ খাইয়ে নিতে সক্ষম হতে হবে।

এই ক্ষেত্রে, বাস্তুতন্ত্রের বৈশিষ্ট্য এবং শর্তগুলো জীবন্ত প্রাণী এবং জড় উপাদানগুলোর সাথে সমস্ত প্রাণীর আচরণ, আচরণ এবং সামঞ্জস্যকে প্রভাবিত করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App