×

খেলা

বাংলাদেশে খেলতে চান জাপানের মাতসুশিমা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২০, ০৮:৩৩ পিএম

বাংলাদেশে খেলতে চান জাপানের মাতসুশিমা

মাতসুশিমা সুমাইয়া

বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল এবং এ দেশের ফুটবল লিগে খেলতে চান জাপানের বাংলাদেশি বংশোদ্ভূত মাতসুশিমা সুমাইয়া। জাতীয় দলের কোচ গোলাম রব্বানী ছোটন এ বিষয়টি নিশ্চিত করেছেন। সুমাইয়ার মা মাতসুশিমা তমোমি জাপানি হলেও বাবা মাসুদুর রহমান বাংলাদেশি।

জন্মসূত্রে বাংলাদেশি কিন্তু বর্তমানে প্রবাসী কিংবা কোনো না কোনোভাবে বাংলাদেশের সঙ্গে জন্মসংক্রান্ত সম্পর্কে আবদ্ধ এমন খেলোয়াড়দের অনেকেই লাল-সবুজের পতাকার প্রতিনিধিত্ব করার আগ্রহ প্রকাশ করেছেন। এমন কয়েকজন ফুটবলারদের মধ্য আছে জাতীয় দলের ফুটবলার জামাল ভূঁইয়া-তারেক কাজিদের নাম। তারেক কাজি এখনো দেশের হয়ে না খেললেও ডেনমার্ক প্রবাসী জামাল বর্তমানে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের দলপতি। অনেকেই আবার এ দেশের হয়ে খেলতেই চান না। হামজা চৌধুরী এমন একটি নাম। বাংলাদেশি বংশোদ্ভূত এই ফুটবলার খেলেন ইংল্যান্ডের লেস্টার সিটির হয়ে। বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যায়, হামজা বাংলাদেশের হয়ে খেলতে নারাজ। তিনি খেলতে চান তার প্রবাস দেশ ইংল্যান্ডের হয়ে। গুঞ্জন বলছে অচিরেই ইংল্যান্ডের অনূর্ধ্ব ফুটবল টিমে ডাক পাবেন তিনি।

এবার জাপানে জন্মগ্রহণ করা একজন নারী বাংলাদেশের হয়ে খেলতে ইচ্ছা প্রকাশ করেছেন। জানা গেছে, ৮ অক্টোবর (বাফুফে) ভবনে সুমাইয়া বাংলাদেশ ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি ও জাতীয় দলের কোচ গোলাম রব্বানী ছোটনের সঙ্গে দেখা করে নিজের আগ্রহের কথা জানিয়ে গেছেন। বাবা মাসুদুর রহমান সূত্রে সুমাইয়া বাংলাদেশে আসেন দুই বছর বয়সে। শৈশব থেকে ফুটবলের প্রতি টান থাকাতেই নারী ফুটবলার হিসেবে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখছেন তিনি।

এ বিষয় জাতীয় দলের কোচ বলেন, সুমাইয়া বাংলাদেশ দলে খেলতে আগ্রহ প্রকাশ করেছে। আমাদের সঙ্গে দেখাও করে গেছে। তবে এখনই কোনো বয়সভিত্তিক দলে তাকে ডাকার সম্ভাবনা নেই। বয়সের সীমারেখার কারণে ও খেলতে পারবে না। তবে জাতীয় দলের ক্যাম্প শুরুর আগে ট্রায়ালে তাকে ডাকা হবে। সেখানে সে নিজেকে প্রমাণ করতে পারলে তখন আমরা তাকে বিবেচনায় রাখব।

দলে জায়গা পাওয়ার ব্যাপারে সুমাইয়া জানান, বাংলাদেশ আমার বাবার দেশ। এখানেই আমি ফুটবল শিখেছি। তা ছাড়া ফুটবল খেলতে আমি খুব ভালোবাসি। আমার বিশ্বাস আমি জাতীয় দলে খেলতে পারব। ট্রায়ালে নিশ্চয়ই পজিটিভ কিছু হবে। এ বিশ্বাস আমার আছে। উল্লেখ্য, সুমাইয়া খেলে থাকেন মাঠের মধ্যভাগে। মধ্যভাগ ছাড়াও রক্ষণভাবে খেলার অভিজ্ঞতাও রয়েছে তার। এর আগে ২০১৮ সালে অনুষ্ঠিত আন্তঃইংলিশ মিডিয়াম স্কুল টুর্নামেন্টে নেতৃত্ব দিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। সেবার প্রতিযোগিতার সেরা খেলোয়াড়, শীর্ষ গোলদাতা এবং রক্ষণভাগের সেরা খেলোয়াড়ও হয়েছিলেন। তিনি পড়াশোনা করেছেন ঢাকার সি ব্রিজ ইন্টারন্যাশনাল স্কুলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App