×

খেলা

এবার আর্জেন্টিনার প্রতিশোধ নেয়ার পালা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২০, ০৮:১৮ পিএম

এবার আর্জেন্টিনার প্রতিশোধ নেয়ার পালা

অনুশীলনে ব্যস্ত লিওনেল মেসি

রাশিয়ায় হওয়া ২০১৮ বিশ্বকাপের কোয়ালিফাইয়ারে বলিভিয়ার বিপক্ষে প্রথম রাউন্ডের দ্বিতীয় ম্যাচে ২-০ গোলের ব্যবধানে হেরেছিল আর্জেন্টিনা। ম্যাচটি ছিল ২০১৭ সালে। সেই ২০১৭ সালের পর আর আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে মাঠে নামা হয়নি বলিভিয়ার। অবশেষে অপেক্ষার অবসান ঘটিয়ে আরেক বিশ্বকাপের বাছাইয়ে বলিভিয়ার বিপক্ষে নামতে যাচ্ছে দুইবারে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বলিভিয়ার অলিম্পিক স্টেডিয়াম হার্নান্দো সিলেসে হবে ম্যাচটি। বাংলাদেশ সময় অনুযায়ী আগামীকাল বুধবার রাত ২টার সময় ম্যাচটি মাঠে গড়াবে।

গতবার বলিভিয়ার বিপক্ষে অপ্রত্যাশিতভাবে হেরেছিল সাদা-নীল জার্সিধারীরা। আর এই এক হার আর্জেন্টিনার জন্য সমস্যা সৃষ্টি করেছিল। আর এই ম্যাচটি তাই প্রতিশোধ নেয়ার ম্যাচ। বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনা সেই ম্যাচটি হেরেছিল মেসিকে ছাড়া। অশ্রাব্য শব্দ ব্যবহার করায় মেসিকে ৪ ম্যাচের নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। এর মধ্যে ছিল বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি। কিন্তু এবার আর এরকম কোনো সমস্যা নেই। মেসি বলিভিয়ার বিপক্ষে ম্যাচটিতেও মাঠে নামতে যাচ্ছেন। আর্জেন্টিনা এবার তাদের বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে ইকুয়েডরকে ১-০ গোলের ব্যবধানে হারায়। সেই ম্যাচটিতে মেসি পেনাল্টি থেকে একমাত্র গোল করে আর্জেন্টিনাকে জয় এনে দেন। বলিভিয়ার বিপক্ষে ম্যাচটিতেও তার দিকেই নজর থাকবে আর্জেন্টাইন সমর্থকদের।

অপরদিকে বলিভিয়া এবারের বিশ্বকাপ বাছাইয়ে তাদের প্রথম ম্যাচে খেলতে নামে ব্রাজিলের বিপক্ষে। নেইমারদের বিপক্ষে সেই ম্যাচটিতে তারা হারে ৫-০ গোলের বিশাল ব্যবধানে। বলিভিয়া সর্বশেষ কোনো ম্যাচে জয় পায় ২০১৯ সালে। সে বছর আফ্রিকার দেশ হাইতির বিপক্ষে ৩-১ গোলের জয় তুলে নিয়েছিল তারা। তবে বলিভিয়া এই ম্যাচটিতে জয় পাওয়ার আগে টানা ৮টি ম্যাচে হেরেছিল। এরপর হাইতির বিপক্ষে প্রীতি ম্যাচে জয় তুলে নেয় তারা। কিন্তু বলিভিয়া ২০১৭ সালের পর প্রতিযোগিতামূলক কোনো ম্যাচে জয় তুলে নিতে পারেনি। ফলে আর্জেন্টিনার বিপক্ষেও তারা খুব বেশি প্রতিরোধ গড়ে তুলতে পারবে না বলেই মনে করছেন বেশিরভাগ ফুটবল বোদ্ধা। এমনকি অনেকে অনুমান করছেন যে ব্রাজিলের মতো আর্জেন্টিনাও বলিভিয়ার ওপর স্টিম রোলার চালাবে। বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনা এখন পর্যন্ত ৩৯টি ম্যাচে মুখোমুখি হয়েছে। আর এই ৩৯ বারের দেখায় আর্জেন্টিনা জয়ই তুলে নিয়েছে ২৭টি ম্যাচে। বলিভিয়া জয় পেয়েছে ৫টি ম্যাচে। আর বাকি ৭টি ম্যাচ ড্র হয়েছে। দুই দলের শেষ ৫ বারের দেখায় আর্জেন্টিনা জয় তুলে নিয়েছে ৪টি ম্যাচে। আর বাকি ১টি ম্যাচে বলিভিয়া জয় পেয়েছে। আর্জেন্টিনা যেই ৪টি ম্যাচে জয় পেয়েছে সেই ৪টি ম্যাচে তারা ১টি গোলও হজম করেনি।

এদিকে বলিভিয়ার বিপক্ষে ম্যাচটিতে যদি মেসি ২টি গোল করতে পারেন তাহলে তিনি এককভাবে আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে সেরা ১০ গোলদাতার তালিকার ১০ নম্বরে জায়গা করে নিতে পারবেন। বর্তমানে ৭২ গোল করে ১০ নম্বরে রয়েছেন ভারতের অধিনায়ক সুনীল ছেত্রি। মেসি যদি বলিভিয়ার বিপক্ষে ১টি গোল করেন তাহলে তিনি ছেত্রির সঙ্গে যৌথভাবে ১০ নম্বরে জায়গা করে নিতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App