×

জাতীয়

আইনের প্রয়োগ ঠিক না হলে ধর্ষণ বন্ধ হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২০, ০৬:৫৬ পিএম

কেবল আইন কঠোর করলেই ধর্ষণ বন্ধ হবে না বলে মনে করেন বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেছেন, আইনের প্রয়োগটাই গুরুত্বপূর্ণ। ধর্ষণের অপরাধের শাস্তি যদি মৃত্যুদন্ড হয়, তাহলে কি কালকে থেকে এই অপকর্ম বন্ধ হয়ে যাবে? বন্ধ হবে না।

সোমবার (১২ অক্টোবর) ধর্ষণ-নারী নির্যাতন বন্ধের দাবিতে জাতীয় প্রেস ক্লাবে জাসাসের ঢাকা মহানগর শাখার আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মীর সানাউল হকের সভাপতিত্বে আলোচনা সভায় জাসাসের সভাপতি অধ্যাপক মামুন আহমেদ, জাসাস নেতা আহসান উল্লাহ চৌধুরী, রফিকুল ইসলাম, লিয়াকত আলী, শরীফ মাহমুদুল হক, আরিফুর রহমান মোল্লা, জাকির হোসেন রোকন বক্তব্য রাখেন।

গয়েশ্বর বলেন, আইন কাগজের মধ্যে থাকলে চলবে না, আইনের প্রয়োগ থাকতে হবে। প্রশাসনকে জনগণের পক্ষে আইনের দৃষ্টিতে জনগনকে সুরক্ষা দিতে হবে, জনগণের পাশে থাকতে হবে। দেশে আইনের যথাযত প্রয়োগ নেই বলেই অপরাধ বাড়ছে বলেও দাবি করেন তিনি।

তিনি বলেন, ক্রিমিনাল কোডে লেখা আছে- কতটুকু অপরাধের জন্য কতটুকু শাস্তি। আইনের শাসন থাকলে আমরা সেই ক্রিমিনাল কোড প্রয়োগ করতে পারি। আইনের শাসন নাই বলেই প্রশাসনের জবাবদিহিতা, বিচার বিভাগের স্বাধীনতা নাই। বিচার বিভাগ স্বাধীন সংবাদপত্রের মতো, কিন্তু বিচারকরা স্বাধীন না। এসকে সিনহা প্রধান বিচারপতি থাকা অবস্থায় তাকে কিভাবে দেশ ছেড়ে যেতে হল! ধর্ষণ বন্ধে সব নাগরিককে সমস্বরে আওয়াজ তোলার আহ্বান জানান গয়েশ্বর।

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, গোটা স্বাধীনতা-সার্বভৌমত্ব, গণতন্ত্র আজ ধর্ষিত। একদিকে নারী শিশুদের নির্যাতনের মহোৎসব, অন্যদিকে লুটপাটের মহোৎসব। এই অবস্থা থেকে মুক্তি পেতে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App