রোড কাটিং ফি’র ৬৪ লাখ টাকা তসরুপ

আগের সংবাদ

সাপের কামড়ে ইবি শিক্ষার্থীর মৃত্যু

পরের সংবাদ

পেলের রেকর্ডের দ্বারপ্রান্তে মেসি

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২০ , ৬:৩২ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১১, ২০২০ , ৭:০৭ অপরাহ্ণ

দক্ষিণ আমেরিকার ফুটবল দলগুলোর মধ্যে গোল করার দিক দিয়ে বর্তমানে সবার চেয়ে এগিয়ে আছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার পেলে। তিনি ব্রাজিলের হয়ে সব মিলিয়ে ৭৭টি গোল করেছেন। বিশ্বকাপ বাছাই খেলায় দক্ষিণ আমেরিকার বাকি ১০টি দেশের আর কেউ তার সেই রেকর্ড ভাঙতে পারেনি। অথচ পেলে ব্রাজিলের হয়ে সর্বশেষ ম্যাচ খেলেছেন সেই ১৯৭১ সালে। প্রায় ৫০ বছর হতে চলল। যখন তিনি সেলেসাওদের হয়ে শেষ ম্যাচটি খেলেছিলেন।

অবশেষে পেলের সবচেয়ে বেশি গোল করার সেই রেকর্ডটি ভাঙার প্রায় কাছে চলে এসেছেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। তিনি আর্জেন্টিনার জার্সিতে এখন পর্যন্ত ৭১টি গোল করেছেন। আর ৬টি গোল করতে পারলে তিনি পেলের সবচেয়ে বেশি গোল করার রেকর্ডকে ছুঁয়ে ফেলতে পারবেন। আর ৭টি গোল করলে তিনি দক্ষিণ আমেরিকায় কোনো জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোল করতে পারবেন।

বাংলাদেশ সময় বুধবার রাত ২টায় বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে বলিভিয়ার বিপক্ষে খেলতে নামবে আর্জেন্টিনা। এই ম্যাচটিতে যদি মেসি ১টি গোল করেন তাহলে তিনি যৌথভাবে পুরো বিশ্বে সর্বোচ্চ গোলদাতার ১০ নম্বরে চলে আসবেন। বর্তমানে আন্তর্জাতিক ফুটবলে ৭২টি গোল করে সর্বোচ্চ গোল করার দিক দিয়ে দশম স্থানে রয়েছেন ভারত দলের অধিনায়ক সুনিল চেত্রি। মেসি যদি বলিভিয়ার বিপক্ষে ২টি গোল করেন তাতে করে তিনি এককভাবে ১০তম স্থানটি নিজের দখলে নিতে পারবেন।

বর্তমানে ফুটবল বিশ্বে গোল করার দিক দিয়ে সবার চেয়ে এগিয়ে আছেন ইরানের দাঈ আলী। তিনি ১০৯টি গোল করেছিলেন। দ্বিতীয় স্থানে রয়েছেন পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো। তিনি ১০১টি গোল করেছেন। তৃতীয় স্থানে রয়েছেন হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাস। তিনি ৮৪টি গোল করেছেন। ৭৯টি গোল করে চতুর্থ স্থানে রয়েছেন জাম্বিয়ার গডফ্রে চিতালু। ৭৮ গোল করে পঞ্চম স্থানে রয়েছেন ইরাকের হুসেইন সাইদ। ষষ্ঠ স্থানে রয়েছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। তার গোল সংখ্যা ৭৭টি। সমান ৭৫টি করে গোল করে সপ্তম, অষ্টম ও নবম স্থানে রয়েছেন যথাক্রমে হাঙ্গেরিয়ার সান্দোর কোসিস, জাপানের কুনসিগে কামামোতো, কুয়েতের বাশার আব্দুল্লাহ।

আর্জেন্টিনা তাদের বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে খেলতে নামে ইকুয়েডরের বিপক্ষে। সেই ম্যাচটিতে মেসির একমাত্র গোলে জয় পায় আর্জেন্টিনা। ওই ম্যাচটিতে গোল করার মাধ্যমে প্রতিযোগিতামূলক ম্যাচে নিজের ৩৯তম গোল করেন মেসি। যার মাধ্যমে দক্ষিণ আমেরিকান ফুটবলের ইতিহাসে প্রতিযোগিতামূলক ম্যাচে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড গড়েন আর্জেন্টাইন অধিনায়ক।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়