×

জাতীয়

বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২০, ০৬:৪৬ পিএম

চাল, ডাল, তেল, পেয়াজ, সবজিসহ নিত্য পণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাম গণতান্ত্রিক জোট। অবিলম্বে বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার আওতায় রাখার জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন। শনিবার (১০ অক্টোবর) বাম গণতান্ত্রিক জোট এর কেন্দ্রীয় পরিচালনা পরিষদের এক বৈঠকে এসব দাবি জানিয়েছে।

জোটে এর সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সদস্য সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক শাহ আলম, বাসদ এর সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পদক মোশরেফা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক সংবাদপত্রে দেয়া এক যুক্ত বিবৃতিতে দাবি জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে চরমভাবে ব্যর্থতার পরিচয় দিয়ে চলেছে। বারবার সময় বাড়িয়েও বোরো ধান-চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি। চালকল ও চাতাল মালিকদের সিন্ডিকেটের কাছে চালের বাজার জিম্মি, সরকার সিন্ডিকেটের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে বরং তাদের পৃষ্ঠপোষকতা করছে। পেঁয়াজের দাম গত বছর ৩০০ টাকা কেজি হয়েছিল, এবারেও ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

গত বছরের সংকট থেকে কোন শিক্ষাই সরকার নেয়নি, ফলে এবারও পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে গেছে। আলুর দাম গত বছরের দ্বিগুণ হয়ে ৪৫-৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ৫০ টাকা কেজির নীচে কোন সবজি নেই। করল্লা, টমেটো ১০০-১২০ টাকা করে বিক্রি হচ্ছে। মসুর ডালের দামও বেড়েছে। সয়াবিন তেল লিটার প্রতি ৫ থেকে ৭ টাকা বেড়েছে। এ অবস্থায় জনজীবনে নাভিশ্বাস উঠেছে।

বিবৃতিতে বলা হয়, করোনা সংকটে সব মানুষের আয় কমেছে, কর্মহীন হয়েছে অনেকে; দারিদ্র বেড়েছে। এ অবস্থায় দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতি জনজীবনকে পর্যুদস্ত করে ফেলছে।

বিবৃতিতে বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ, খাদ্য পণ্যের বেসরকারি বাণিজ্য বন্ধ করে রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে আনা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করে জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখা এবং গ্রাম-শহরে শ্রমজীবী ও মধ্যবিত্তদের জন্য আর্মি রেটে রেশনিং ব্যবস্থা এবং গণবণ্টন ব্যবস্থা চালুর দাবি জানানো হয়।

বিবৃতিতে মূল্যবৃদ্ধি রোধ ও বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার জন্য বাম-প্রগতিশীল-গণতান্ত্রিক শক্তির প্রতি আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App