প্রতিবছর আক্রান্ত ১২ হাজার, মৃত্যু ৭ হাজার

আগের সংবাদ

মানবিক মূল্যবোধের অবক্ষয়ই ধর্ষণের কারণ?

পরের সংবাদ

মজা করে আমাদের অনেকে রাজ্জাক-কবরী ডাকেন

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১০, ২০২০ , ১১:২৭ পূর্বাহ্ণ

মঞ্চে একাধারে নাট্যকার, অভিনেতা ও নাট্যনির্দেশক হিসেবে খ্যাতি কুড়িয়েছেন ড. মোহাম্মদ বারী। সাংগঠনিকভাবে বাংলাদেশ পথনাটক পরিষদের সহসভাপতির দায়িত্ব পালনের পাশাপাশি অনুস্বর নাট্যদলের প্রধান হিসেবে দায়িত্বে রয়েছেন। মঞ্চের পাশাপাশি টেলিভিশনের পর্দায়ও নিয়মিত দেখা যায় তাকে। তবে সিনেমায় খুব একটা নিয়মিত নন।

এর আগে আবু সাইয়িদ পরিচালিত ‘নিরন্তর’, বেলাল আহমেদের ‘ভালোবাসাবোই তো’, রুবাইয়াৎ হোসেনের ‘মেড ইন বাংলাদেশ’ সিনেমায় অভিনয় করেছেন। আর সাম্প্রতিক সময়ে অভিনয় করছেন ফাখরুল আরেফীন খান পরিচালিত ‘গণ্ডি’ এবং কবরী পরিচালিত ‘এই তুমি সেই তুমি’ চলচ্চিত্রে।

বাংলা চলচ্চিত্রের মিষ্টি মেয়ে-খ্যাত কবরী ১৪ বছর পর পরিচালনা করছেন নতুন সিনেমা। সরকারি অনুদানে নির্মিত ‘এই তুমি সেই তুমি’ চলচ্চিত্রের শুটিং শুরু হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর দিনে। কিন্তু করোনা ভাইরাসের জন্য সারাদেশ লকডাউন হয়ে পড়ায় থেমে যায় সিনেমাটির দৃশ্যধারণ। ছয় মাসের বিরতির পর গত মাসের শেষের দিকে সিনেমাটির শুটিং পুনরায় শুরু হয়। এতে অংশ নিয়েছেন কবরী, সিনেমাটির অভিনেত্রী সালওয়া, মোহাম্মদ বারীসহ অন্যরা। রাজধানীর উত্তরা, দিয়াবাড়িসহ বিভিন্ন স্থানে দৃশ্যধারণ করবেন কবরী।

শুটিংয়ের একটি দৃশ্যে কবরী, মোহাম্মদ বারী ও সালওয়া।

এই সিনেমায় কবরীর স্বামীর চরিত্রে অভিনয় করছেন মোহাম্মদ বারী। তিনি বলেন, ‘সিনেমাটিতে দুই প্রজন্মের প্রেম এবং সময়কে দেখানো হচ্ছে। সিনেমায় কবরীর স্বামীর চরিত্রে অভিনয় করেছি। দেখা যাবে কবরীর পরিবার এক সময় ভারতে চলে যায়। এর আগে বাংলাদেশে থাকার সময় কবরী একটা ছেলেকে ভালোবাসত। ভারতে যাবার পর আমার সঙ্গে বিয়ে হয়। আমাদের একটি কন্যা সন্তান রয়েছে। চাকরি সূত্রে পরে আমরা ঢাকায় বসবাস শুরু করি। তখন আমাদের মেয়ের সঙ্গে ঢাকার একটি ছেলের প্রেম হয়। পরে দেখা যায় সেই ছেলেটি, কবরীর সাবেক প্রেমিকের ছেলে। সিনেমাটিতে হিন্দু-মুসলিম প্রেমের দ্বন্দ্বের বিষয়টিও উঠে আসে।’

পরিচালনা ও অভিনয়ের পাশাপাশি সিনেমার কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ রচয়িতা কবরী। এই সিনেমার গল্পে দুটি সময়কে তুলে ধরা হচ্ছে। মুক্তিযুদ্ধের সময়কার সঙ্গে বর্তমান সময়কে প্রেমের আদলে তুলে ধরা হচ্ছে। এই ছবির মাধ্যমে ঢাকাই চলচ্চিত্রে নতুন দুই মুখ উপহার দিচ্ছেন কবরী। তারা হচ্ছেন রিয়াদ রায়হান ও নিশাত নাওয়ার সালওয়া। ছোটপর্দার উঠতি নায়ক রিয়াদ রায়হান। অন্যদিকে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮-এর চ‚ড়ান্ত প্রতিযোগিতায় প্রথম রানারআপ হয়েছিলেন নিশাত নাওয়ার সালওয়া। এই সিনেমার মাধ্যমে প্রথমবার সংগীত পরিচালনা করছেন সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিন।

সিনেমায় অভিনয় প্রসঙ্গে মোহাম্মদ বারী বলেন, ‘থিয়েটার, টেলিভিশন নাটক, সিনেমা- তিনটা তিন রকমের মাধ্যম। মঞ্চে এবং নাটকে অনেক কাজ করা হলেও সিনেমায় খুব বেশি কাজ করা হয়নি। নানা কারণেই হয়ে উঠেনি। বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী কবরীর সঙ্গে অভিনয় করাটা দারুণ উপভোগ করছি। শুটিং সেটে কেউ কেউ আমাদের মজা করে রাজ্জাক-কবরীও ডাকেন। আসলে দর্শকের মনে এখনো গেঁথে আছেন রাজ্জাক-কবরী জুটি। কবরীর সঙ্গে জুটি হওয়া আমার জন্য ভীষণ ভালো লাগার।’