জনসংহতি সমিতির কর্মীকে গুলি করে হত্যা

আগের সংবাদ

পাঞ্জাবকে হারিয়ে তৃতীয় স্থানে উঠে এল কলকাতা

পরের সংবাদ

পোল্যান্ডকে রানীর মুকুট এনে দিলেন সুইতেক

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২০ , ১০:১১ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১০, ২০২০ , ১০:১৫ অপরাহ্ণ

ফ্রেঞ্চ ওপেনে স্বপ্নের মতো এক আসর কাটিয়েছেন পোলিশ সুন্দরী ইগা সুইতেক। সকলকে অবাক করে দিয়ে মাত্র ১৯ বছর বয়সেই নিজের ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লামের শিরোপা জয় করেছেন তিনি। শানবার ফাইনালে আমেরিকান টেনিসার সোফিয়া কেনিনকে ৬-৪, ৬-১ সেটে হারিয়ে পোল্যান্ডকে প্রথম কোনো গ্র্যান্ডস্লামের শিরোপা এনে দেন তিনি। শুধু যে পোল্যান্ডকে শিরোপা এনে দিয়েছেন এমনটিই নয়। তিনি ফ্রেঞ্চ ওপেনের ইতিহাসের বইয়েও ঠাই করে নিয়েছেন। তিনি ফ্রেঞ্চ ওপেনের ইতিহাসে বেলিজিয়ান টেনিসার জাস্টিন হেনিনের পর দ্বিতীয় নারী টেনিসার হিসেবে পুরো টুর্নামেন্টে কোনো সেটে হারেননি। এরপর ফ্রেঞ্চ ওপেনে দ্বিতীয় নারী হিসেবে আনসিড খেলোয়াড় হিসেবে শিরোপা নিয়ে যাচ্ছেন তিনি।

এখন পর্যন্ত নিজের টেনিস ক্যারিয়ারে ১৯টি গ্র্যান্ডস্লামের শিরোপা জয় করেছেন স্প্যানিশ টেনিসার রাফায়েল নাদাল। এই ১৯টি শিরোপার মধ্যে ১২টিই তিনি জয় করেছেন রোল্যান্ড গ্যারোসে অর্থাৎ ফ্রেঞ্চ ওপেনে। আর এই কারণে তাকে ডাকা হয় ফ্রেঞ্চ ওপেনের রাজা। ১২ বারের শিরোপাজয়ী নাদাল রবিবার ফ্রেঞ্চ ওপেনে নিজের ১৩তম শিরোপা জয়ের লক্ষ্য ফাইনালে সার্বিয়ান টেনিস সুপারস্টার ও ছেলেদের টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা নম্বর ওয়ান টেনিসার নোভাক জোকোভিচের বিপক্ষে নামবেন। সেমিফাইনালে গ্রিসের টেনিসারের বিপক্ষে এক কষ্টার্জিত জয় তুলে নিয়ে ফাইনালে এসেছেন তিনি। তবে সেমিফাইনাল থেকে ফাইনালে উঠতে তার একটু বেগ পেতে হলেও ফাইনালে ফ্রেঞ্চ ওপেনের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নাদালের রাজার মুকুট ছিনিয়ে নিতে মুখিয়ে আছেন জোকোভিচ।

নোভাক জোকোভিচ এখন পর্যন্ত ১৭ বার গ্র্যান্ডস্লামের শিরোপা জয় করেছেন। কিন্তু ফ্রেঞ্চ ওপেনে তিনি মাত্র ১ বার শিরোপা জয় করেছেন। আর জোকোভিচ এবারের ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয় করে চাইবেন ৪টি গ্র্যান্ডস্লামের সবগুলোতে অন্তত ২ বার করে শিরোপা জয় করতে।

অপরদিকে নাদাল এবারের গ্র্যান্ডস্লামের শিরোপা বিশেষ করে জিততেই চাইবেন। কারণ এই শিরোপা জয় করলেই তার নামের পাশে যোগ হয়ে যাবে ২০টি গ্র্যান্ডস্লামের শিরোপা। এতে করে ছেলেদের টেনিসের এককের ইতিহাসে সর্বোচ্চ ২০টি শিরোপাজয়ী রজার ফেদেরারের পাশে নাম লেখাতে পারবেন তিনি।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়