×

জাতীয়

নতুন আলোয় সাজছে সংসদ ভবন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২০, ০৫:৩৭ পিএম

নতুন আলোয় সাজছে সংসদ ভবন

সংসদ ভবন/ ফাইল ছবি

মুজিব বর্ষের বিশেষ অধিবেশন উপলক্ষে নব রূপে সাজানো হচ্ছে সংসদ ভবন। জাতীয় সংসদের আধুনিকায়ন প্রকল্পের আওতায় সংসদের ট্যানেল ও মূল ভবনের ৪৮টি পয়েন্টে আধুনিক, বিদ্যুৎ সাশ্রয়ী ওয়ার্ডের রেপুটেড ব্রান্ডের (লিগমেন্ট) লাইট স্থাপন এবং ট্যানেলের ভিতর অত্যাধুনিক লাইট বসানোর কাজ শুরু হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আবারও সংসদের বিশেষ অধিবেশনের উদ্যোগ হিসেবে এ সংস্কারের কাজ হাতে নেয়া হয়েছে বলে সংসদ সচিবালয় সূত্র নিশ্চিত করেছে। চলতি বছরের ৭ নভেম্বর এই বিশেষ অধিবেশন আয়োজনের চিন্তা-ভাবনা চলছে। ২০ সেপ্টেম্বর মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের সংশোধিত কর্মসূচি নিয়ে আয়োজিত বৈঠকে এ তথ্য জানানো হয়। যদিও এর আগে ২২-২৩ মার্চ এ বিশেষ অধিবেশন করোনা সংক্রমণের কারণে স্থগিত হয়ে যায়।

৭ নভেম্বরকে সামনে রেখে নতুন আলোকে সজ্জিত করার কাজ চলছে সংসদ ভবনে। বৃহস্পতিবার (৮ অক্টোবর) সন্ধ্যায় জাতীয় সংসদের মূল ভবনের ৪৮টি পয়েন্টে আধুনিক এবং বিদ্যুৎ সাশ্রয়ী ওয়ার্ল্ড রেপুটেড লাইট ব্রান্ডের (লিগমেন্ট) লাইট স্থাপন এবং টানেলের অভ্যন্তরে আধুনিক লাইট স্থাপন কাজের পরিদর্শন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় তিনি কাজের পরামর্শ ও মতবিনিময় সভায় অংশগ্রহণও করেন।

আগামী ২০২১ সালের মার্চ পর্যন্ত মুজিব বর্ষ উৎযাপিত হবে। এ উপলক্ষে সরকারের পক্ষ থেকে নানাবিধ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। যার মধ্যে মুজিবের জন্ম দিনে আলোকমালার মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনের নানা ঘটনা তুলে ধরা হয়। এছাড়া সারা দেশে বৃক্ষরোপণ চলছে। এরই ধারাবাহিকতায় জাতীয় সংসদেও আয়োজিত হবে বিশেষ মুজিব অধিবেশন। জানা গেছে, বাতিল হওয়া আগের অধিবেশনের প্রস্তুতির মতো এবারও বিদেশি অতিথিদের এই বিশেষ অধিবেশনে আমন্ত্রণ জানানো হবে। তবে সবকিছু নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।

এ বিষয়ে সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী জানান, নতুন করে বিশেষ অধিবেশন ডাকার চিন্তা করা হচ্ছে। আগামী নভেম্বরে এ বিশেষ অধিবেশনটি হতে পারে বলে জানান তিনি। তবে সবকিছু নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।

এছাড়াও মুজিববর্ষ উপলক্ষে ১০টি কর্মসূচি নিয়েছে জাতীয় সংসদ। এরমধ্যে এখন বৃক্ষরোপণ চলমান রয়েছে। নভেম্বরে মুজিববর্ষের ওয়েবসাইট উদ্বোধন, স্মারক ডাকটিকিট উন্মোচন, ৪ নভেম্বর সংবিধান দিবস উদযাপন, মাসব্যাপী আলোকচিত্র ও প্রামাণ্য দলিল প্রদর্শনী, ‘সংসদে বঙ্গবন্ধু’ বই প্রকাশনা, শিশুমেলাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

এ সময় সংসদ ভবন গণপূর্ত বিভাগের পক্ষ থেকে জাতীয় সংসদের টানেল এবং মূল ভবন আলোকিতকরণ কাজের পরিকল্পিত নকশার আলোকে প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। পরে পরিকল্পনা অনুসারে বাস্তবায়িত কাজসমূহের দুটি ভিডিও চিত্র উপস্থাপন করা হয়। জাতীয় সংসদের মূল ভবনের বিভিন্ন প্রান্তে ট্রায়াঙ্গেল ও অন্যান্য সেপের স্থানসমূহে স্থাপিত লাইটের বিষয়ে পরামর্শ দেন স্পিকার।

এ সময় বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এমপি, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি ও হুইপ ইকবালুর রহিম এমপি সংসদে আধুনিক লাইট স্থাপন কাজের পরামর্শ ও মতবিনিময় সভায় অংশ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App