×

জাতীয়

ধর্ষণের প্রতিবাদে উত্তাল শাহবাগ, ৯ দফা দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২০, ০৬:১৪ পিএম

ধর্ষণের প্রতিবাদে উত্তাল শাহবাগ, ৯ দফা দাবি

ধর্ষণবিরোধী পোস্টার হাতে আন্দোলনকারীরা।

ধর্ষণের প্রতিবাদে উত্তাল শাহবাগ, ৯ দফা দাবি

ধর্ষণ বিরোধী মহাসমাবেশে জড়ো হন বিভিন্ন শ্রেণি পেমার মানুষ।

সারাদেশে সংঘটিত ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে মহাসমাবেশ চলছে। এ মহাসমাবেশে সারাদেশ থেকে বামজোটের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জড়ো হয়েছেন। এ সময় ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে আন্দোলনকারীরা ৯ দফা দাবি তুলে ধরেছেন। মহাসমাবেশে আসা প্রত্যেকে ধর্ষণবিরোধী প্ল্যাকার্ড, পোস্টার, ব্যানার, প্রতিকৃতি নিয়ে এসেছেন। তারা প্রত্যেকে ধর্ষকদের বিচার দাবিতে স্লোগান দিচ্ছেন।

[caption id="attachment_246222" align="aligncenter" width="700"] ধর্ষকদের বিচারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন। ছবি: মামুন আবেদীন।[/caption]

শুক্রবার (৯ অক্টোবর) বিকাল ৩টায় মহাসমাবেশের শুরুতে প্রতিবাদী ও সাহসী গান পরিবেশন করে উদীচী। মুহূর্তে গানের তালে ও স্লোগানে প্রকম্পিত হতে থাকে শাহবাগ ও আশপাশের এলাকা। জোর দাবি ওঠে ধর্ষণের বিচারের।

[caption id="attachment_246243" align="aligncenter" width="700"] ধর্ষণ বিরোধী মহাসমাবেশে জড়ো হন বিভিন্ন শ্রেণি পেমার মানুষ।[/caption]

মহাসমাবেশ আসা বিক্ষোভকারীরা- ‘জ্বালো রে জ্বালো, আগুন জ্বালো’, ‘ধর্ষকের আস্তানায়, আগুন জ্বালো আগুন জ্বালো’, ‘আমার সোনার বাংলায়, ধর্ষকের ঠাঁয় নাই’, ‘লাঠির বারি মারবি, সামলাতে পারবি না’, ‘বুকের ভেতর দারুণ ঝড়, বুক পেতেছি গুলি কর’ ইত্যাদি স্লোগান দেয়।

[caption id="attachment_246242" align="aligncenter" width="700"] ধর্ষণবিরোধী পোস্টার হাতে আন্দোলনকারীরা।[/caption]

আন্দোলনকারীরা ধর্ষণের সঙ্গে জড়িত প্রত্যেকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ও সম্পত্তি বাজেয়াপ্তের দাবি জানান। এছাড়া দেশের বিভিন্ন জায়গায় ধর্ষণবিরোধী আন্দোলনে পুলিশ ও সরকারদলীয় সমর্থকদের হামলার তীব্র নিন্দা জানান।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মাসুদ রানা বলেন, আমরা কেউ নিরাপদ নই। এটাই বর্তমান বাংলাদেশের চিত্র। কারও কোনো নিরাপত্তা নেই। যারা ধর্ষণের সঙ্গে যুক্ত তারা ক্ষমতার সঙ্গে যুক্ত দেখা যাচ্ছে। ৯ দফা দাবি মহাসমাবেশ থেকে নয় দফা দাবি তুলে ধরেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন। দাবিগুলো হলো- ১. সারা দেশে নারীর প্রতি সহিংসতার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি ব্যর্থতার দায় কাঁধে নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ ২. নারীদের ওপর সব ধরনের যৌন ও সামাজিক নিপীড়ন বন্ধ করা ৩. হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি, বেসরকারি সব প্রতিষ্ঠানে নারী নির্যাতনবিরোধী সেল কার্যকর করতে হবে, নারীর প্রতি বৈষম্যমূলক সব আইন ও প্রথা বিলোপ করতে হবে। ৪. ধর্মীয়সহ সব ধরনের সভা-সমাবেশে নারী বিরোধী বক্তব্য শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করতে হবে। সাহিত্য, নাটক, সিনেমা, বিজ্ঞানে নারীকে পণ্য হিসেবে উপস্থাপন বন্ধ করতে হবে। পর্নোগ্রাফি নিয়ন্ত্রণে বিটিসিএলের কার্যকরী ভূমিকা নিতে হবে। ৫. তদন্তকালে ভিকটিমকে মানসিক নিপীড়ন—হয়রানি বন্ধ করতে হবে। ভিকটিমের আইনগত ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ৬. অপরাধ বিজ্ঞান ও জেন্ডার বিশেষজ্ঞদের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে অন্তর্ভুক্ত করতে হবে। ট্রাইব্যুনালের সংখ্যা বাড়িয়ে মামলা দ্রুত নিষ্পন্ন করতে হবে। ৭. ধর্ষণ মামলার ক্ষেত্রে সাক্ষ্য আইন ১৮৭৯-১৫৫ (৪) ধারাকে বিলোপ করতে হবে এবং মামলার ডিএনএ আইনে সাক্ষ্য প্রমাণের ক্ষেত্রে কার্যকর করতে হবে। ৮. পাঠ্যপুস্তকে নারীর প্রতি অবমাননা ও বৈষম্যমূলক যেকোনো প্রবন্ধ, নিবন্ধ, পরিচ্ছদ, ছবি, নির্দেশনা ও শব্দ চয়ন পরিহার করতে হবে। ৯. সালিশের মাধ্যমে ধর্ষণের অভিযোগ ধামাচাপা দেওয়ার চেষ্টাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হতে হবে। সমাবেশ থেকে বলা হয়, ১৫ অক্টোবরের মধ্যে নয় দফা দাবি মানা না হলে ১৬ অক্টোবর সকাল ৯টায় শাহবাগ থেকে বেগমগঞ্জের উদ্দেশ্য লংমার্চ ও ১৭ অক্টোবর বেগমগঞ্জে সমাবেশ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App