×

জাতীয়

তিতাসের অবৈধ সংযোগ ১ মাসের মধ্যে অপসারণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২০, ০৯:৫৩ এএম

তিতাসের অবৈধ সংযোগ ১ মাসের মধ্যে অপসারণ

ফাইল ছবি

দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা

ব্যাপক আলোচনা-সমালোচনার মুখে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানিতে শুদ্ধি অভিযান শুরু হয়েছে। অপারেশনাল কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন বিভাগের অসাধু কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। আগামী এক মাসের মধ্যে অবৈধ গ্যাস সংযোগ অপসারণে কাজ শুরু হবে। তিতাসের সবগুলো জোনাল অফিস এবং টাস্কফোর্সের কার্যক্রম আরো গতিশীল করা হবে। এছাড়া গ্যাসের পুরাতন পাইপলাইন পরিবর্তনের মতো একটি বড় কার্যক্রম শুরুর জোরালো উদ্যোগ নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানিয়েছে।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, তিতাসের ‘কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি ও দায়িত্বে অবহেলার কারণে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। এভাবে আর চলতে দেয়া যাবে না। আমরা অসাধু কর্মকর্তাদের বিরুদ্ধে তালিকা করে ব্যবস্থা নেব। এখন থেকে আর কাউকে ছাড় দেয়া যাবে না। কোনো কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ এলে সঙ্গে সঙ্গে সাসপেন্ড করা হবে। এরপর তদন্ত করে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, নারায়ণগঞ্জে তিতাসের দায়িত্বশীলরা সঠিকভাবে দায়িত্ব পালন করেননি বলেই এতবড় দুর্ঘটনা ঘটেছে। তদন্তে তিতাসের সংম্পৃক্ততা না পাওয়া গেলেও তিতাস কোনোভাবেই এর দায় এড়াতে পারে না। দোষীদের শাস্তির আওতায় আনতে নির্দেশ দেয়া হয়েছে।

তিতাসের একাধিক কর্মকর্তা জানান, দুর্নীতির কারণে তিতাসের মতো একটি সেবামূলক প্রতিষ্ঠানের ভাবমূর্তি বহুদিন ধরেই প্রশ্নবিদ্ধ। নানান অনিয়মের অভিযোগ কর্মকর্তারা একে অপরের চাপিয়ে পাড় পেয়ে গেছেন। অসাধু কর্মকর্তা-কর্মচারীদের দাপটে ভালো কর্মকর্তারাও কোণঠাসা ছিল। অভিযোগের পর মন্ত্রণালয় থেকেও তেমন জোরালো উদ্যোগ কখনো নেয়া হয়নি। কিন্তু নারায়ণগঞ্জের মসজিদে তিতাসের পাইপলাইন থেকে নির্গত গ্যাসের কারণে সৃষ্ট বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় ৩৪ জন নিহত হওয়ায় পর সবাই নড়েচড়ে বসেছে।

তিতাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আলী মো. আল মামুন বলেন, অনিয়ম ও অবহেলা দূর করে তিতাসের কার্যক্রম আরো গতিশীল করতে বিভিন্ন ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিটি জোনের ডিএমডি ও জিএমকে দায়িত্বশীলদের জবাবদিহিতার মধ্যে আনার নির্দেশ দেয়া হয়েছে। আগামী এক মাসের মধ্যে অবৈধ গ্যাস সংযোগ খুঁজে বের করে তা বিচ্ছিন্ন করার কাজ শুরু হবে। আমরা ইতোমধ্যেই লিকেজের তালিকা করে মেরামতের ব্যবস্থা নিয়েছি। গ্যাসের পুরাতন পাইপলাইন বদলানোর পরিকল্পনাও রয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, তিতাসের সব ধরনের অব্যবস্থাপনা ও দুর্নীতি দূর করার উদ্যোগ নেয়া হয়েছে। আগামী ২ মাসের মধ্যে তিতাসের সব অবৈধ গ্যাস সংযোগ চিহ্নিত করে তা দ্রুত অপসারণের নির্দেশ দেয়া হয়েছে। প্রতিমন্ত্রী নসরুল হামিদ তিতাসের ঊধ্বর্তন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। মন্ত্রী এ সময় তিতাসের কর্মকর্তাদের কর্মকাণ্ডের ভর্ৎসনা করেন। তিনি দ্রুত তিতাসের সব অবৈধ গ্যাস সংযোগ চিহ্নিত করে তা অপসারণের নির্দেশ দিয়েছেন। প্রতিমন্ত্রী জ¦ালানি বিভাগের সবাইকে ‘পরিকল্পিত এলাকার বাইরে বিদ্যুৎ ও জ্বালানি সংযোগ না দিতে নির্দেশ দিয়েছেন।’

তিতাসের পরিচালক (অপারেশন) রানা আকবর হায়দারি বলেন, ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদী হয়ে ময়মনসিংহ পর্যন্ত তিতাসের আওতাধীন এলাকা। এসব এলাকার বহু বছরের পুরাতন গ্যাস পাইপলাইন বদলানোর পরিকল্পনা নেয়া হয়েছে। এই খরচের টাকা যেন দ্রুত দেয়া যায় তা বোর্ডে পাস করে দ্রুত ছাড়ের ব্যবস্থা করা হবে। এছাড়া পাইপলাইনের লিকেজ দ্রুত মেরামতেরও ব্যবস্থা নেয়া হয়েছে। ইতোমধ্যেই বিভিন্ন এলাকা থেকে লিকেজের তালিকা করা হয়েছে। তিতাসের সবগুলো জোনাল অফিস এবং টাস্ক ফোর্সের কার্যক্রমও আরো গতিশীল করার উদ্যোগ নেয়া হয়েছে। পাইপলাইন মনিটরিংয়ের দায়িত্বে দক্ষ লোক বসানো হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App