×

খেলা

চট্টগ্রামে আউটার স্টেডিয়াম যেন ডোবা ধানখেত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২০, ১০:২১ পিএম

চট্টগ্রামে আউটার স্টেডিয়াম যেন ডোবা ধানখেত

বৃষ্টির পানি জমে মাঠটির বেহাল অবস্থা।

নগরীর কাজীর দেউড়িস্থ এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন আউটার স্টেডিয়াম। এই স্টেডিয়ামে আগে দ্বিতীয় বিভাগ ফুটবল লিগ, বয়সভিত্তিক এবং বিভিন্ন ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হতো। সারাদিনই বিভিন্ন বয়সি ক্রিকেটার-ফুটবলারদের কলকাকলিতে এই মাঠ মুখরিত থাকত। এই মাঠে খেলেই ক্রিকেট-ফুটবল অঙ্গনের জাতীয় পর্যায়ে অনেক খেলোয়াড় প্রতিনিধিত্ব করেছেন।

তার মধ্যে মিনহাজুল আবেদিন নান্নু, আকরাম খান, নাফিস ইকবাল, আফতাব ও তামিম ইকবালসহ অনেক তারকা এই এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন আউটার স্টেডিয়ামে সারা বছর প্র্যাকটিস করে জাতীয় দলের ক্রিকেটার হয়েছেন। কিন্তু অবহেলা, অনাদরে পড়ে রয়েছে চট্টগ্রমের খেলাধুলার ‘আঁতুড়ঘর’ খ্যাত এই আউটার স্টেডিয়ামটি। এখন এই মাঠটির মাঝখানটায় পানি জমে রূপ নিয়েছে ডোবায়। গজিয়েছে লম্বা লম্বা ঘাসের ঝোপঝাড়। এখানে ওখানে বড় বড় গর্ত। কোথাও কোথাও আবর্জনার ভাগাড়। গজিয়েছে ধানগাছ। সেই গাছে ধানও ফলেছে।

দীর্ঘদিন ধরে নগরীর আউটার স্টেডিয়ামটি বাণিজ্যমেলা, বস্ত্রমেলা, গাড়িমেলা, বৃক্ষমেলা, হস্ত-কুঠির শিল্পমেলাসহ নানা বাণিজ্যিক আয়োজনে বর্ষার আগ পর্যন্ত দখলে থাকে। এরপর বর্ষা মৌসুমে বৃষ্টিতে জলমগ্ন হয়ে মাঠটি বেহাল অবস্থায় থাকে। মাঠের সীমিত শুকনো জায়গায় কয়েকজন বিচ্ছিন্নভাবে খেলতে পারলেও অধিকাংশই খেলার সুযোগ থেকে বঞ্চিত হয়। এতে করে এই মাঠে বিভিন্ন ক্রিকেট একাডেমি, ফুটবল দলের অনুশীলন বা প্রশিক্ষণ গ্রহণকারী খেলোয়াড়রা দীর্ঘসময় ধরে ক্রীড়া বিচ্ছিন্ন হয়ে পড়েন।

বর্তমানে জাতীয় পর্যায় তো নয়ই এখন আর উল্লেখযোগ্য কোনো খেলোয়াড় উঠে আসছে না মাঠের সংকটের কারণে। এছাড়া নগরীর অনেকগুলো খেলার মাঠ আস্তে আস্তে অস্তিত্ব হারিয়ে ফেলেছে। যে মাঠগুলো বর্তমানে রয়েছে তা রক্ষণাবেক্ষণের উদ্যোগ নেয়া জরুরি। সময়মতো মাঠ রক্ষা ও সংস্কার করা না হলে ক্রীড়া মনষ্ক প্রজন্ম গড়ে তোলা দুঃসাধ্য হয়ে পড়বে। তাতে সামাজিক অবক্ষয়ের সম্ভাবনা সৃষ্টি হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App