সৎ সুন্দর অমায়িক মানুষটির কথা ভুলবার নয়

আগের সংবাদ

নতুন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন

পরের সংবাদ

স্বাধিকার পক্ষের মহান চিন্তকঃ তোফাজ্জল হোসেন

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২০ , ৭:১৮ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৮, ২০২০ , ৭:৪৪ অপরাহ্ণ

কবি-লেখক-সাংবাদিক ও ভাষাসৈনিক তোফাজ্জল হোসেনের জন্ম ৯ অক্টোবর, ১৯৩৫-এ কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামের সম্ভ্রান্ত মিঞা পরিবারে। পিতা : মরহুম পান্দে আলী মিঞা, মাতা : মঞ্জুরা বানু। চার ভাইয়ের মধ্যে তৃতীয় এবং তার বড় ছিলেন দুই বোন। শৈশব থেকে পারিবারিক পরিমণ্ডলে নিজ গ্রামে হাশেম মিয়া নামে পরিচিত।

ঢাকার সেন্ট গ্রেগরিজ হাই স্কুল থেকে মেট্রিক, জগন্নাথ কলেজ থেকে ইন্টারমিডিয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনার্স ও এমএ। সাংবাদিকতা ও গণমাধ্যমের বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া প্রভৃতি দেশে শিক্ষা ও প্রশিক্ষণ লাভ। কলম্বো পরিকল্পনা বৃত্তির অধীনে সিডনি বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা ও গণমাধ্যম ব্যবস্থাপনায় অধ্যয়ন। বিভিন্ন ভূমিকায় বহু দেশ ভ্রমণ। শিক্ষা জীবনের পাশাপাশি দৈনিক ইত্তেফাকের সহ-সম্পাদক হিসেবে সাংবাদিকতায় হাতেখড়ি ১৯৫৪-তে। দীর্ঘকাল দেশি-বিদেশি সংবাদপত্র ও তথ্য সার্ভিসে দায়িত্ব পালন শেষে সরকারি চাকরিতে যোগ দেন ১৯৬৭-তে। বিসিএস তথ্য (সাধারণ) সার্ভিসের সিনিয়র সদস্য হিসেবে তথ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরে বিভিন্ন পদ ও তথ্য অধিদপ্তরে অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ পরিষদের পরিচালক হিসেবে সাংস্কৃতিক আন্দোলনে বলিষ্ঠ ভ‚মিকা রাখেন। সংবাদপত্র বেতন বোর্ডের দুই দফা সচিব, এবিসির কন্ট্রোলার এবং তথ্য মন্ত্রণালয় ভিত্তিক বিশ্বব্যাংকের প্রকল্প সমন্বয়কারী ও সার্ক-এর প্রথম ও প্রতিষ্ঠা সম্মেলনে যুগ্ম মিডিয়া কো-অর্ডিনেটর ছিলেন। গণমাধ্যমে উন্নয়ন যোগাযোগ সেল প্রতিষ্ঠায় অগ্রণী ভ‚মিকা পালন করেন।

বই

ক্রীড়া, সংস্কৃতি, সাহিত্য, সাংবাদিকতাসহ জাতীয় জীবনের বিভিন্ন ক্ষেত্রে গত ছয় দশক ধরে বলিষ্ঠ পদচারণা। ‘হৃদয় রক্তরাগে’, ‘একুশ ভুবনময়’, ‘নতুন যুগের ভোরে’, ‘কবিতাসমগ্র’, ‘প্রগতিশীল রুশ ও উর্দু কবিতা’ কাব্যগ্রন্থসহ আরো কয়েকটি গবেষণাধর্মী গ্রন্থের প্রণেতা। সংগীত এবং অন্যান্য সৃষ্টিশীল সাহিত্যেও সমান কৃতী।

১৯৫৩ সালে কবি হাসান হাফিজুর রহমান সম্পাদিত অমর ‘একুশে ফেব্রুয়ারি’ সংকলনে ঐতিহাসিক যে দুটি গান সংকলিত হয়েছিল তার একটির রচয়িতা। ‘তোমার তুলনা তুমি’ নামে একটি গানের সিডি প্রকাশিত হয়েছে। পরবর্তী সময়ে বিটিভি সেটি চিত্ররূপ দিয়ে প্রচার করেছে।

কয়েকটি দেশি ইনস্টিটিউটের অনিয়মিত প্রশিক্ষক ছাড়াও তিনি কুয়ালালামপুর এআইবিডির প্রশিক্ষক হিসেবে কয়েক দফা স্বল্পমেয়াদি দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বিশ্বব্যাংক ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, বিআইডিএসের ফেলো। সংস্কৃতি ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে বাংলা একাডেমি আজীবন ফেলোশিপ প্রদান করেছে। ২০১৩ সালে রাষ্ট্রীয় একুশে পদক লাভ করেন। আজ কবি-লেখক-সাংবাদিক তোফাজ্জল হোসেনের জন্মদিন। জন্মদিনে বিনম্র শ্রদ্ধা।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়