হাসপাতালের জমি বিক্রি করার প্রতিবাদে মানববন্ধন

আগের সংবাদ

একাই অনুশীলন করলেন মুশফিক

পরের সংবাদ

৩৬৭টি রিক্রুটিং এজেন্টের লাইসেন্স স্থগিত

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: অক্টোবর ৮, ২০২০ , ৯:৩১ অপরাহ্ণ

নিবন্ধিত ব্যক্তি, প্রতিষ্ঠানের বাইরে কেউ বিদেশগামী কর্মীদের সঙ্গে কোন ধরনের লেনদেনে সম্পৃক্ত থাকলে অথবা বিদেশগামীদের হয়রানি করলে অনিবন্ধিত ব্যক্তি, প্রতিষ্ঠানকে শাস্তির আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৯ সালে ১৬৩টি এবং চলতি বছরে ২০৪টি রিক্রুটিং এজেন্ট অর্থাৎ দু বছরে মোট ৩৬৭ টি রিক্রুটিং এজেন্টের লাইসেন্স স্থগিত করা হয়েছে।

একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠক বৃহষ্পতিবার কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো. আলী আশরাফ এবং মো. সাদেক খান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে করোনায় ক্ষতিগ্রস্থ বিদেশগামীদের সহায়তার জন্য ভিসার মেয়াদ বাগানো, বিমানের ফ্লাইট বাড়ানো, আর্থিক সহায়তাকরাসহ নানামুখী পরিকল্পনা রয়েছে বলে কমিটিকে জানানো হয়। কর্মীদের বিদেশ গমন আরো সহজ করার জন্য আগামী বৈঠকে বাংলাদেশ বিমানের সাথে প্রয়োজনীয় আলোচনা করার সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে সুশৃঙ্খল, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন নিশ্চিতকল্পে বিদেশগামী কর্মী সংগ্রহের জন্য বায়রা কর্তৃক নিয়োগকরা,দায়িত্বপ্রাপ্ত এজেন্ট,সাব-এজেন্টদের রেজিস্ট্রিকরার বিষয়ে বায়রা প্রতিনিধিদের সঙ্গে আলোচনা এবং দশম বৈঠকের গ্রহণকরা সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের নীতিমালা অনুযায়ী শুধুমাত্র বৈধ ও নিবন্ধিত, অভিবাসী মৃত কর্মীর পরিবারকে ৩ লাখ টাকা ক্ষতিপূরণের নিয়ম থাকলেও বর্তমানে কোভিড মহামারি বিবেচনায় অবৈধ, অনিবন্ধিত মৃত অভিবাসীর পরিবারকেও এ সহায়তা দেয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানানো হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

এসআর