×

সারাদেশ

সিংগাইরে সরকারি সম্পত্তি উদ্ধার করল প্রশাসন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২০, ০৭:১৭ পিএম

সিংগাইরে সরকারি সম্পত্তি উদ্ধার করল প্রশাসন

মেহের নিগার সুলতানার নেতৃত্বে উদ্ধার করা হয় জমি

মানিকগঞ্জের সিংগাইরে সরকারি সম্পত্তি ভূমিদস্যুদের কবল থেকে উদ্ধার করলেন প্রশাসন। উদ্ধারকৃত ওই জমি লীজ প্রাপ্তদের বুঝিয়ে দিয়েছেন উদ্ধার কাজে নেতৃত্বদানকারী সিংগাইর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মেহের নিগার সুলতানা। গত মঙ্গলবার (৬ অক্টোবর) বিকাল ৪ টা থেকে সন্ধ্যা পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন তিনি।

উপজেলার চান্দহর ইউনিয়ন ভূমি সহকারী (ভারপ্রাপ্ত) কর্মকর্তা মো: শহিদুল ইসলাম জানান, ওই ইউনিয়নের রিফাইতপুর মৌজার আর,এস ১৫১ নং খতিয়ানে আর, এস ১৩০২ নং দাগের ৩৪ শতাংশ জমি “ক”তফসিলভুক্ত অর্পিত সম্পত্তি ভিপি তালিকা ভুক্ত সরকারি সম্পত্তি। বিগত ১৯৭৯ সালে লীজ কেস নং-৩৩৮/ সিং/ ৭৯ এর মাধ্যমে সায়েস্তা ইউনিয়নের শ্যামনগর গ্রামের সামুদ্দিনের নামে লীজ দেন সরকার। তার মৃত্যুর পর পৈত্রিক সূত্রে সামসুদ্দিনের ৩ পুত্র আবদুল মুন্নাফ, আজিজুল হক, আবুল হাসেম ও আবুল কাশেম তাদের নামে পুনরায় ডিসি আর কেটে খাজনা পরিশোধ করে আসছিলেন। প্রায় ৪০ বছর যাবৎ ভোগদখল করছিলেন তারা। ওই সম্পত্তির উপর নজর পড়ে মানিকনগর গ্রামের এক প্রভাব শালী ভূমিদস্যু সোরহাব মল্লিককের। সে প্রায় ৩-৪ বছর আগে দলিল তৈরি করে ওই সম্পত্তি গ্রাস করার চেষ্টা করে আসছেন। ওই জমি দখল নিতে বিভিন্ন সময় লীজ প্রাপ্তদের হুমকি দিয়ে আসছিলেন। এরই প্রেক্ষিতে গত মঙ্গলবার বিকাল ৪ টার দিকে বর্ণিত সম্পত্তির সীমানা নির্ধারণ ও সাইনবোর্ড স্থাপন করে এলাকাবাসীকে লীজকৃত ভূমি সম্পর্কে অবহিত করেন। সেই সাথে স্থানীয় ভূমিদস্যু সোহরাব হোসেন যেন ওই সরকারী সম্পত্তির দখল নিতে পারে তাকে সতর্ক করে দেয়া হয়।

অপরদিকে, রিফাইতপুর মৌজার এস.এ ১নং খতিয়ানভুক্ত ১২১১ নং দাগে ১.১১ একর পরিমাপের সরকারি মালিকানাধীন খাসপুকুরে সাইনবোর্ড স্থাপনসহ পুকুরটি সরকারি নিয়ন্ত্রণে নেয়া হয়। সরকারি এ সম্পত্তি উদ্ধারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেহের নিগার সূলতানাকে সহায়তা করেন থানা পুলিশ ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App