×

খেলা

মেসিদের চোখ রাঙাচ্ছে ইকুয়েডর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২০, ০৯:৩৬ পিএম

মেসিদের চোখ রাঙাচ্ছে ইকুয়েডর

শেষ সময়ের অনুশীলনে ব্যস্ত লিওনেল মেসি।

ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২২ সালের বিশ^কাপের বাছাইয়ে নামতে যাচ্ছে আর্জেন্টিনা। শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৬টা ১০ মিনিটে শুরু হবে ম্যাচটি। ম্যাচটি হবে আর্জেন্টিনার লা বোমবোনেরা স্টেডিয়ামে। আর্জেন্টিনা-ইকুয়েডর দুদলই জয় পেতে মরিয়া। মেসিদের রুখে দিয়ে শুভ সূচনা করার প্রত্যয় ব্যক্ত করেছেন ইকুয়েডর অধিনায়ক অ্যান্থোনিও ভেলেনসিয়া।

লাতিন আমেরিকা থেকে আর্জেন্টিনাসহ মোট ১০টি দল বিশ^কাপের মূলপর্বে খেলার জন্য লড়াই করবে। তারা একে অপরের বিপক্ষে রাউন্ড রবিন পদ্ধতিতে হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলবে। এরপর শীর্ষে থাকা ৪ দল সরাসরি বিশ্বকাপে খেলবে।

বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নেয়ার জন্য শক্তিশালী দল গঠন করেছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। এই দলে স্কালোনি ডেকেছেন লিওনেল মেসি ও পাওলো দিবালার মতো বড় তারকাদের। তবে ইনজুরির কারণে আর্জেন্টিনা সার্ভিস পাবে না ম্যানইউতে খেলা মার্কোস রোজোর ও ম্যানসিটিতে খেলা সার্জিও আগুয়েরোর। তবে খেলার মতো অবস্থায় থাকলেও তিনি ডাকেননি পিএসজিতে খেলা ডি মারিয়াকে, টটেনহ্যামের এরিক লামেলা ও অ্যাতলেটিকো মাদ্রিদে খেলা অ্যাঞ্জেল কোরেরাকে। একজন পরিচিত মুখ আর্জেন্টিনা দলে না দেখা গেলেও বেশ কয়েকজন নতুন খেলোয়াড়কে ডেকেছেন তিনি। এর মধ্যে অ্যাস্টন ভিলার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ, রেঁসের ফাকুন্দো মেদিনা ও গ্রানাডার নেহুন পেরেজের অভিষেক হওয়ার সম্ভাবনা রয়েছে। অপরদিকে ইকুয়েডরও যে খুব দুর্বল দল নিয়ে নামছে তা নয়। তারাও আর্জেন্টিনার বিপক্ষে প্রথম ম্যাচটির জন্য ভালো দলই গড়েছে।

আর্জেন্টিনার আক্রমণভাগ ইকুয়েডরের চেয়ে শক্তিশালী। সার্জিও আগুয়েরো না থাকলেও লিওনেল মেসি, পাওলো দিবালা, লওতারো মার্টিনেজের মতো খেলোয়াড়রা রয়েছেন যারা ইকুয়েডরের রক্ষণভাগকে তছনছ করে দিতে পারেন। তবে রক্ষণভাগে মার্কোস রোজো ও জার্মান পেজেল্লা না থাকায় আর্জেন্টিনার জন্য সমস্যার কারণ হতে পারে।

অপরদিকে ইকুয়েডর জয়ের স্বপ্ন বুনছে সাবেক ওয়েস্টহ্যাম তারকা ইনার ভেলেনসিয়ার ওপর ভরসা করে। তাছাড়া পার্ভিস ইস্তুপিনিয়ানও ইকুয়েডরকে জয় এনে দিতে বড় ভ‚মিকা পালন করতে পারেন। এদিকে ইকুয়েডর ও আর্জেন্টিনা এখন পর্যন্ত ৩৫ বার একে অপরের মুখোমুখি হয়েছে। আর এই ৩৫ বারের দেখায় আর্জেন্টিনা জয় পেয়েছে ২০টি ম্যাচে। ইকুয়েডর জয় পেয়েছে মাত্র ৫টি ম্যাচে। আর বাকি ১০টি ম্যাচ ড্র হয়েছে।

আর্জেন্টিনা ও ইকুয়েডর সর্বশেষবার মুখোমুখি হয়েছিল ২০১৯ সালে। সেই ম্যাচটি অবশ্য কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ ছিল না। ওই ম্যাচটি ছিল প্রীতি ম্যাচ। আর মেসিবিহীন সেই ম্যাচটিতে ইকুয়েডরকে ৬-১ গোলের বিশাল ব্যবধানে উড়িয়ে দিয়েছিল আর্জেন্টিনা। দুদলের অতীত পরিসংখ্যান ও বর্তমান শক্তি দেখলে আর্জেন্টিনাকেই এগিয়ে রাখবেন বাকিরা।

এদিকে আর্জেন্টিনা ১৯৭৮ ও ১৯৮৬ সালে বিশ্বকাপের শিরোপা জয় করেছিল। আর সব মিলিয়ে মোট ৫ বার বিশ^কাপের ফাইনালে খেলেছে। তবে তাদের কপাল খারাপ ৫ বারের মধ্যে ৩ বারই রানার্সআপ হতে হয়েছে তাদের। সর্বশেষ ২০১৪ সালে তারা বিশ^কাপের ফাইনালে খেলে। কিন্তু ফাইনালে জার্মানির বিপক্ষে মাত্র ১-০ গোলের ব্যবধানে হেরে রানার্সআপ হতে হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App