×

সারাদেশ

বেড়িবাঁধ সংস্কারে নেই উদ্যোগ, দুর্ভোগে ১৫ গ্রামের মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২০, ১০:১১ পিএম

বেড়িবাঁধ সংস্কারে নেই উদ্যোগ, দুর্ভোগে ১৫ গ্রামের মানুষ

বিধ্বস্ত বেড়িবাধেঁর উপর যাতায়াতের জন্য নির্মাণ করা হয়েছে সাঁকো। ছবি: প্রতিনিধি।

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার পাগলারমুখ মালিঝি নদীর বিধ্বস্ত বেড়িবাঁধটি ৩ বছরেও সংস্কার হয়নি। এ পথে যাতায়াতকারী ১৫ গ্রামের মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে। সাঁকোটি ২০১৭ সালে বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির তোড়ে বিধ্বস্ত হয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে যোগাযোগ ব্যবস্থা পুনঃস্থাপনের জন্য কোন প্রকার পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

ঘাগড়া কামার পাড়া গ্রামের শামসুল হক, শফিউল্লাহ, আলামিন, আয়বালীসহ আরো অনেকেই জানান, এ পথে হাতীবান্ধা, ঘাগড়া কামারপাড়া, প্রধান পাড়া, মিরপাড়া, চকপাড়া, মোল্লাপাড়া, পাগলারমুখ, পাগলারপাড়, তিনানী, সুরিহারা, বেলতৈল, কাঠালতলীসহ প্রায় ১৫টি গ্রামের মানুষ এ পথে যাতায়াত করে থাকে।

হাতীবান্ধা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নাছির উদ্দিন জানান, বিধ্বস্ত বেড়িবাঁধটি সংস্কারের অভাবে এ পথে যাতায়াতকারী শত শত মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এলাকায় উৎপাদিত কৃষিপণ্য সঠিক সময়ে বাজারজাত করতে পারছেন না। গবাদিপশু পারাপারে বিড়ম্বনার শিকার হতে হচ্ছে কৃষকদের। কোমলমতি শিশু কিশোররা স্কুল কলেজে যাতায়াতের সময় মাঝে মধ্যে দুর্ঘটনার শিকার হতে হচ্ছে। শুধু তাই নয়, বিধ্বস্ত বেড়িবাধেঁর ভাঙা অংশ দিয়ে পানির সঙ্গে বালু প্রবেশ করে ফসলি জমি চাষ আবাদের অনুপযোগী হয়ে পড়েছে।

হাতীবান্ধা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আমিন দোলা জানান, বিধ্বস্ত বেড়িবাঁধটি সংস্কারের বিষয়ে বিভিন্ন সময় উপজেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভায় আলোচনাও হয়েছে কিন্তু কোনো কাজে আসেনি।

উপজেলা প্রকৌশলী মোজাম্মেল হক বলেন, বেড়িবাঁধটি নদীর পাড় ঘেঁষে হওয়ায় এলজিইডির পক্ষ থেকে কোন পদক্ষেপ গ্রহণ করা সম্ভব হয়নি। এটা পানি উন্নয়ন বোর্ডের দায়িত্ব।

ঝিনাইগাতী উপজেলা চেয়ারম্যান এস এম এ ওয়ারেছ নাইম বলেন, বেড়িবাঁধটি সংস্কারের বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে আলোচনা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে বাধঁটি সংস্কারের জন্য এ প্রস্তাবনা পাঠানো হয়েছে। অতি তাড়াতাড়ি বাঁধটি সংস্কার ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App