×

খেলা

বলিভিয়াকে হারিয়ে শুরু করতে মরিয়া ব্রাজিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২০, ০৯:৩৩ পিএম

বলিভিয়াকে হারিয়ে শুরু করতে মরিয়া ব্রাজিল

ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন ব্রাজিলের ক্যাসিমারো ও কুতিনহো।

২০২২ সালের নভেম্বরে কাতারে অনুষ্ঠিত হবে ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ফুটবল। ইউরোপিয়ান দেশগুলো এখনো নিজেদের মধ্যে প্রীতি ও নেশন্স লিগের ম্যাচগুলো খেললেও লাতিন আমেরিকার ১০টি দেশ অংশগ্রহণ করছে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে। এ অঞ্চলে শনিবার থেকেই শুরু হচ্ছে বিশ্বকাপ বাছাইয়ের লড়াই। প্রথমদিনেই মাঠে নামছে বেশ কয়েকটি বড় দল। এই তালিকায় আছে ফুটবলের পরাশক্তি ও পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের নামও। বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ২২তম বিশ্বকাপের প্রাথমিক যাত্রা শুরু হবে নেইমারদের।

ম্যাচটি শনিবার সকালে বাংলাদেশ সময় সাড়ে ৬টায় শুরু হবে। এ ম্যাচে ব্রাজিল বলিভিয়াকে হারিয়ে নিজেদের বিশ্বকাপ বাছাইয়ের শুভ সূচনা করতে মরিয়া।

লাতিন আমেরিকার ১০টি দল রবিন রাউন্ড লিগ পদ্ধতিতে প্রত্যেকে একে অপরের বিপক্ষে ১৮টি করে ম্যাচ খেলবে। যে চারটি দল পয়েন্ট টেবিলের সেরা চারে থাকবে তারা সরাসরি কাতার বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। আর একটি দল আন্তঃকনফেডারেশন প্লে-অফে খেলে বিশ্বকাপে যেতে পারবে। বলার অপেক্ষা রাখে না- ব্রাজিলের এ বাছাইপর্বে উত্তীর্ণ হওয়ার সম্ভাবনা প্রায় শতভাগ। ফুটবলের ইতিহাসে তারা সর্বোচ্চ পাঁচবার এই টুর্নামেন্টের সেরার মুকুট পরেছে। এর মধ্যে ব্রাজিল গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে নিজেদের খেলোয়াড়দের কঠোর অনুশীলনের নির্দেশ দিয়েছে। কেননা, এটি হবে ব্রাজিলের প্রায় এক বছর পর আন্তর্জাতিক কোনো ম্যাচে অংশগ্রহণ। গত বছরের ডিসেম্বরে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে সর্বশেষ ম্যাচ খেলেছিল তিতের শিষ্যরা। নেইমারবিহীন ওই ম্যাচে ব্রাজিল জিতেছিল ৩-০ গোলে।

গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে ব্রাজিল কোচ তিতে তার দলে পাচ্ছেন না প্রথম পছন্দের গোলরক্ষক আলিসন ও গ্যাব্রিয়েল জেসুসকে। দুজনেই ইনজুুরির কারণে অংশগ্রহণ করতে পারবেন না। আলিসন না থাকায় নিশ্চয় ম্যানচেস্টার সিটির গোলপোস্টের অতন্দ্রপ্রহরী অ্যাডারসনকেই ব্রাজিলের গোলবারের নিচে দেখা যাবে। এ ছাড়াও দলে আছেন ব্রাজিলের সবচেয়ে বড় ফুটবলার নেইমার জুনিয়র ও ফিলিপে কুতিনহো। তাদের রক্ষণভাগে থাকার সম্ভাবনা থিয়াগো সিলভা, ক্যাসেমিরো ও ফ্যাবিনহোদের।

অন্যদিকে বলিভিয়ার একাদশে থাকার সম্ভাবনা মার্সেলো মার্টিন্স, রিকার্ডো প্যাড্রিয়েল, আড্রিয়ান জুসিনো, জুয়ান কার্লোস এবং পল অ্যারানোদের। এই দুদল এখন পর্যন্ত একে অপরের মুখোমুখি হয়েছে ৩০ ম্যাচে। যেখানে জয়ের পাল্লা ভারি রেখেছে তিতের দল। বলিভিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ হারার বিপরীতে ব্রাজিল জিতেছে ২১ ম্যাচে। বাকি চার ম্যাচ ড্র। ব্রাজিল এবং বলিভিয়া সর্বশেষ মুখোমুখি হয়েছিল গেল কোপা আমেরিকা টুর্নামেন্টে। যেখানে ফিলিপে কুতিনহোরা ৩-০ গোলে জিতে মাঠ ছেড়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App