×

খেলা

অজি ছেলেদের রেকর্ড স্পর্শ করল মেয়েরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২০, ০৯:৪৫ পিএম

অজি ছেলেদের রেকর্ড স্পর্শ করল মেয়েরা

নিউজিল্যান্ডের ব্যাটসম্যানকে সাজ ঘরে ফেরত পাঠিয়ে অস্ট্রেলিয়ার মেয়েদের উল্লাস।

অস্ট্রেলিয়া পুরুষ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের অধিনায়কত্বের কথা যারা ক্রিকেটকে ভালোবাসেন তাদের ভোলার কথা নয়। তার নেতৃত্বে অস্ট্রেলিয়া দল পরিণত হয়েছিল অপ্রতিরোধ্য হিসেবে। ২০০৩ সালে রিকি পন্টিংয়ের নেতৃত্বে টানা ২১টি ওয়ানডে ম্যাচে জয় তুলে নিয়েছিল অস্ট্রেলিয়া। তারকায় ঠাসা সেই সময়ের অস্ট্রেলিয়া দলের এই রেকর্ড আর কেউ কোনোদিন ভাঙতে পারবে কিনা এ নিয়ে সন্দেহ ছিল। অবশ্য ছেলেদের কোনো দল অস্ট্রেলিয়ার গড়া সেই রেকর্ড এখন পর্যন্ত ছুঁতে বা ভাঙতে পারেনি।

অবশেষে বুধবার (৭ অক্টোবর) ২০০৩ সালে রিকি পন্টিং যুগে গড়া অস্ট্রেলিয়ার সেই টানা ২১টি ওয়ানডে ম্যাচের জয়ের রেকর্ড ছুঁয়েছে তাদের মেয়েরা। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে খেলতে নামে অস্ট্রেলিয়া নারী দল। তৃতীয় ম্যাচটিতে ২৩২ রানের জয় তুলে নেয়ার মাধ্যমে ওয়ানডেতে টানা ২১ ম্যাচে জয় তুলে নেয়ার কীর্তি গড়ে অজি নারীরা। আর টানা ২১ জয়ের মাধ্যমে রিকি পন্টিং যুগের সেই অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়ার কথাই মনে করিয়ে দিল অজি মেয়েরা।

অস্ট্রেলিয়ার মেয়েরা ওয়ানডেতে সর্বশেষ হারের মুখ দেখে ২০১৭ সালের অক্টোবর মাসে ইংল্যান্ডের বিপক্ষে। এরপর ২০১৮ সালের মার্চ মাসে ভারতের বিপক্ষে জয় দিয়ে শুরু করে ২০২০ সালের এই অক্টোবর মাস পর্যন্ত অপরাজিত থাকার রেকর্ড গড়ল তারা। এই সময়ের মধ্যে পাকিস্তান, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজও জয় করেছে তারা।

বুধবার (৭ অক্টোবর) সিরিজের তৃতীয় ম্যাচটিতে টসে জয় পায় নিউজিল্যান্ড। টসে জিতে তারা অস্ট্রেলিয়াকে প্রথমে ব্যাট করতে পাঠায়। আর প্রথমে ব্যাট করার সুযোগ পেয়ে প্রথম থেকেই নিউজিল্যান্ডের বোলারদের ওপর চড়াও হয় অস্ট্রেলিয়া। ফলে সব মিলিয়ে পুরো ৫০ ওভার খেলে ৫ উইকেট হারিয়ে ৩২৫ রান করতে সমর্থ হয় তারা। অজিদের হয়ে সর্বোচ্চ রান করেন ভারপ্রাপ্ত অধিনায়ক ও ওপেনার রাখায়েল হায়েন্স। তিনি ৯৬ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ৮৭ রান করেন আরেক ওপেনার অ্যালিসা হিলি। নিউজিল্যান্ডের হয়ে ৫০ রান দিয়ে সর্বোচ্চ ৩টি উইকেট তুলে নেন আমেলিয়া কের।

৩২৫ রানের লক্ষ্যে খেলতে নামা বলতে গেলে ব্যাট করার আগেই হেরে যায়। কারণ মেয়েদের ক্রিকেটের ইতিহাসে এত রান তাড়া করে কখনো কোনো দল জিততে পারেনি। ম্যাচটিতে নিউজিল্যান্ড লড়াই পর্যন্ত করতে পারেনি। তারা ২৭ ওভার ব্যাট করে মাত্র ৯৩ রান করে সবগুলো উইকেট হারিয়ে ফেলে। ফলে অস্ট্রেলিয়া ২৩২ রানের বিশাল জয় তুলে নিতে সমর্থ হয়। অস্ট্রেলিয়ার মেয়েদের বিপক্ষে নিউজিল্যান্ডের এটিই সবচেয়ে বড় ব্যবধানের হার। ম্যাচটিতে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৪১ রান করেন অ্যামি সেতারউয়াইট। দ্বিতীয় সর্বোচ্চ ২২ রান করে মেডি গ্রিন। অন্যদিকে অস্ট্রেলিয়ার হয়ে মাত্র ২ রান খরচ করে ২টি উইকেট তুলে নেন সোফি মলিনেক্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App