আট বছর পর ফের সেমিতে পেত্রা

আগের সংবাদ

বলিভিয়াকে হারিয়ে শুরু করতে মরিয়া ব্রাজিল

পরের সংবাদ

চীনকে ভয়ে রাখতে সীমান্তে ভারতের ক্ষেপণাস্ত্র

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২০ , ৯:৩২ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৭, ২০২০ , ৯:৩৪ অপরাহ্ণ

চীনকে চাপে রাখতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারতের ক্ষেপণাস্ত্র ‘শৌর্য’ মোতায়েন করা হতে পারে বলে ইঙ্গিত মিলছে। চলতি মাসেই ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সাফল্য পাওয়া গেছে। তবে সর্বভারতীয় সংবাদপত্র হিন্দুস্তান টাইমস জানিয়েছে শেষ পর্যন্ত কোথায় ‘শৌর্য’ মোতায়েন করা হবে তা নিয়ে এখনও সিদ্ধান্ত জানায়নি ভারতীয় সেনাবাহিনী ও জাতীয় নিরাপত্তা পরিষদ।

‘শৌর্য’ নামের ওই ক্ষেপণাস্ত্র ভূমি থেকে ভূমিতে আঘাত হানতে সক্ষম। এটির পাল্লা ৭০০ কিলোমিটার। ক্ষেপণাস্ত্রটি সুপারসনিক অর্থাৎ শব্দের চেয়েও দ্রুতগামী। সংবাদপত্রটি জানাচ্ছে, ইতোমধ্যেই এলএসি বরাবর সীমিত সংখ্যক ‘নির্ভয়’ ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে ভারত। যার পাল্লা ৮০০ কিলোমিটার পর্যন্ত।

তবে ওই ক্ষেপণাস্ত্রটি শব্দের চেয়ে কম গতিতে ছোটে অর্থাৎ সাবসনিক। তাই এবার সুপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েনেও অনুমোদন দেয়া হল। বিশেষজ্ঞদের মতে, নয়াদিল্লির এই পদক্ষেপে নিঃসন্দেহে বেজিংয়ের জন্য চাপ কিছুটা বেড়ে গেল। সেই সঙ্গে ভারত যে পিছ পা হতে রাজি নয় সেই বার্তাও দেয়া হল।

সীমান্ত নিয়ে বেজিংয়ের সঙ্গে টানাপোড়েন চলাকালীন গত সেপ্টেম্বর থেকে চলতি মাসের মধ্যে ক্ষেপণাস্ত্র নিয়ে চারটি পরীক্ষা চালিয়েছে নয়াদিল্লি। এর প্রতিটিতেই সাফল্য মিলেছে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়