×

খেলা

সতীর্থদের নিয়ে আর্জেন্টিনায় মেসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২০, ১০:১৫ পিএম

সতীর্থদের নিয়ে আর্জেন্টিনায় মেসি

আর্জেন্টিনার বিমান বন্দরে লিওনেল মেসি

কাতার বিশ্বকাপ-২০২২ এর বাছাইপর্বে অংশ নিতে স্পেন ছেড়ে এখন আর্জেন্টিনায় রয়েছেন লিওনেল মেসি। বাংলাদেশ সময় অনুযায়ী, গতকাল সোমবার রাতে আর্জেন্টিনায় যান মেসি। নিজস্ব বিমানে করেই নিজ জন্মভ‚মিতে পা রাখেন তিনি। তবে মেসি তার বিমানে একা আর্জেন্টিনায় যাননি। সঙ্গে নিয়ে গেছেন তার আরো ৫ আর্জেন্টাইন সতীর্থকে। যারা মেসির মতোই ইউরোপের ক্লাবগুলোতে খেলে থাকেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি সান তাদের রিপোর্টে জানায় মেসির সঙ্গে তার বিমানে করে গেছেন পাওলো দিবালা, জুয়ান ফোয়েথ, মার্কোস আকুনা, লুকাস অকোম্পাস ও নিকোলাস ওতামেন্ডি। করোনা ভাইরাসের কারণেই মূলত নিজের বিমানে করে সতীর্থদের নিয়ে গেছেন মেসি। আর্জেন্টাইন অধিনায়ক যদি তাদের তার বিমানে করে না নিয়ে যেতেন তাহলে তাদের যেতে হতো সাধারণ বিমানে করে। আর এর ফলে সাধারণ মানুষদের সঙ্গে মিশতে হতো তাদের।

মেসির বিমানে আসন রয়েছে ১৬টি। এমনকি তার বিমানে একটি রান্নাঘরও রয়েছে। আর এই ছোট্ট বিমানে রয়েছে ২টি টয়লেট। তার বিমানটি এমনভাবে তৈরি করা হয়েছে যে সেই ১৬টি সিটকে ৮টি বেডে রূপান্তর করা যায়। ফলে ৮ জন মানুষ তার বিমানে ঘুমিয়ে ঘুমিয়ে জার্নি করতে পারে। এদিকে আর্জেন্টিনা কাতার বিশ^কাপে জায়গা করে নেয়ার মিশনে সবার প্রথমে মুখোমুখি হবে ইকুয়েডরের বিপক্ষে। তাদের ম্যাচটি হবে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আইয়ার্সের লা বোমবোনেরা স্টেডিয়ামে। বাংলাদেশ সময় এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ৯ অক্টোবর সকাল ৬টা ১০ মিনিটে। এরপর মেসিরা বিশ^কাপ বাছাইয়ে তাদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বলিভিয়ার বিপক্ষে। এই ম্যাচটি খেলতে বলিভিয়ায় যাবে মেসিরা। আর এই ম্যাচটি খেলেই মেসি তার বর্তমান স্থায়ী বাসস্থান স্পেনে ফিরে আসবেন।

ইকুয়েডরের বিপক্ষে বরাবরই এগিয়ে আছে আর্জেন্টিনা। ফলে সবার প্রত্যাশা এবারো এগিয়ে থাকবে দুই বারের বিশ^ চ্যাম্পিয়নরা। আর্জেন্টিনা ও ইকুয়েডর এখন পর্যন্ত মোট ৩৫ বার একে অপরের বিপক্ষে ফুটবল ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে আর্জেন্টিনা জয় পেয়েছে ২০টি ম্যাচে। ইকুয়েডরের বিপক্ষে মেসিরা হেরেছে মাত্র ৫ বার। আর বাকি ১০টি ম্যাচ ড্র হয়েছে।

ইকুয়েডর ও আর্জেন্টিনা সর্বশেষ বার মুখোমুখি হয়েছে গত বছর অর্থাৎ ২০১৯ সালে। তবে সেবার কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে অংশ নেয়নি তারা। সেই ম্যাচটি ছিল প্রীতি ম্যাচ। আর সেই প্রীতি ম্যাচে ইকুয়েডরকে রীতিমতো বিধ্বস্ত করে আর্জেন্টিনা। ম্যাচটিতে আর্জেন্টিনা জয় তুলে নিয়েছিল ৬-১ গোলের বিশাল ব্যবধানে। অবিশ^াস্যভাবে সেই ম্যাচটিতে আর্জেন্টিনার হয়ে আলাদা ৬ জন গোল করেছিলেন। আরো অবিশ্বস্য ব্যাপার হলো সেই ম্যাচটিতে খেলেননি আর্জেন্টিনার সেরা খেলোয়াড় লিওনেল মেসি। তাকে ছাড়াই ইকুয়েডরকে উড়িয়ে দিয়েছিল আকাশি-নীল জার্সিধারীরা। আর এবার দলে যোগ দিয়েছেন মেসি। ফলে আর্জেন্টিনা ইকুয়েডরের বিপক্ষে আরো শক্তিশালী দল নিয়ে মাঠে নামছে এবার। ফলে এবার যদি আর্জেন্টিনা ইকুয়েডরকে আরো বড় ব্যবধানে হারায় এতেও অবাক হওয়ার কিছু থাকবে না। তবে ফুটবল হলো মাঠের খেলা। পরিসংখ্যান যাই হোক, মাঠে গিয়ে যে দল সেরা খেলাটি খেলতে পারবে তারাই জয় নিয়ে বাড়ি ফিরতে পারবে। ফলে হয়তো ইকুয়েডরকে এত হাল্কাভাবে নেবে না আর্জেন্টিনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App