×

সারাদেশ

বাংলাদেশ ভারতের সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২০, ০৪:৪১ পিএম

বাংলাদেশ ভারতের সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু

ভারতের নতুন হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী

বাংলাদেশে নিযুক্ত ভারতের নতুন হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন ভারতে আমরা বাংলাদেশকে সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু বলে মনে করি। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নের কাজ করার সুযোগ পেয়ে আমি খুবই আনন্দিত।

সোমবার (৫ অক্টোবর) সকাল ১০ টায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে এই নতুন কূটনীতিক বাংলাদেশে পৌছান । চেকপোষ্টে নতুন ভারতীয় হাইকমিশনারকে স্বাগত জানান, আখাউড়া উপজেলা নির্বাহী অফিসারকর্মকর্তা মো. নূর এ আলম, সহকারী কমিশনার ভূমি মো. মেজবাহ উল আলম ভূইয়া, সহকারী পুলিশ সুপার (কসবা সার্কেল) মিজানুর রহমান প্রমুখ। এছাড়া সেখানে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম সহকারী হাই কমিশনার অনিন্দ ব্যানার্জী ও দ্বিতীয় সচিব সুভাশীষ সিনহা।

সস্ত্রীক বাংলাদেশে আসা ভারতীয় নতুন হাইকমিশনার বিক্রম দুরাস্বামী স্থলবন্দরে সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ভারতের সবচেয়ে নিকটতম প্রতিবেশী দেশ । আমার সৌভাগ্য এমন একটি দায়িত্ব নিয়ে বাংলাদেশে এসেছি। দুই দেশের অত্যন্ত উন্নত সম্পর্ক আরো দৃঢ় করার বিষয়টি গুরুত্ব দিয়ে কাজ করতে চাই।

তিনি বলেন, আমি বাংলা কিছুটা বুঝতে পারি। তবে বলতে পারি না। শিখতে চাই। সামনের দিনে আপনাদের সঙ্গে বাংলায় কথা বলার ইচ্ছা আছে। বাংলাদেশের চাহিদার ভিত্তিতে ভারত থেকে পেঁয়াজ রপ্তানির বিষয়টির একটি সমাধান খোঁজা হবে। শিগগির এর একটি সমাধানও পাওয়ার আশা রাখি। চিকিৎসহ অন্যান্য জরুরী ভিসার প্রক্রিয়া দ্রুততার সঙ্গেই করা হবে। বাংলাদেশ ও এদেশের মানুষ আমাদের বন্ধু। যোগাযোগ বৃদ্ধির জন্য ভিসা ব্যবস্থা চালু করা আবশ্যক। তবে বর্তমান পরিস্থিতিতে ভিসা ব্যবস্থা এখনই চালু করা যায় কিনা তাও ভেবে দেখা হবে।

তিনি বলেন, ত্রিপুরাসহ উত্তর-পূর্ব ভারতের গুরুত দুই দেশের মৈত্রী বন্ধনে গুরুত্বপূর্ণ। এই সম্পর্ককে আরো আগে নিয়ে যেতে আমার আন্তরিক চেষ্টা থাকবে। নৌ, রেল ও সড়ক পথ উন্নয়ন এবং বাণিজ্য সম্প্রসারণের বিষয়টিও গুরুত্ব দেওয়া হবে। তিনি বলেন, বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার পর দুই দেশের সম্পর্ক উন্নয়নে আরো অন্য বিষয় নিয়ে কথা হবে।

উল্লেখ, সদ্য সাবেক ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাসের স্থলাভিষিক্ত হলেন এই ভারতীয় কূটনীতিক। বাংলাদেশে হাইকমিশনার নিযুক্ত হওয়ার আগে বিক্রম দোরাইস্বামী ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসাবে দায়িত্ব পালন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App