গৃহবধূ নির্যাতনে ‘ষড়যন্ত্র’ দেখছেন আইনমন্ত্রী

আগের সংবাদ

বর্বরতায় স্তম্ভিত সারাদেশ

পরের সংবাদ

খুব কঠিন সময়ের দিকে এগিয়ে যাচ্ছে বিশ্ব

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: অক্টোবর ৫, ২০২০ , ১০:৫৩ অপরাহ্ণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)-এর হেলথ এমারজেন্সি প্রোগ্রামের প্রধান মাইকেল রায়ার্ন বলেছেন, ‘নিরপেক্ষভাবে হিসাব’ করে দেখা যাচ্ছে বিশ্বের প্রতি দশজনের একজন হয়তো করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সোমবার (০৫ অক্টোবর) কোভিড-১৯ সংক্রান্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৩৪ সদস্যের নির্বাহী কমিটির একটি বিশেষ অধিবেশনে এ মন্তব্য করেন তিনি। এ সময় সংস্থার প্রধান টেড্রস অ্যাডানম গ্যাব্রিয়েইস উপস্থিত ছিলেন৷

তিনি বলেন, দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে কোভিড-১৯ সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে। ইউরোপের কিছু কিছু অংশ এবং পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলেও সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। রায়ান আরও বলেন, ‘‘এখন পর্যন্ত আমাদের হাতে থাকা সব থেকে ভাল পরিসংখ্যান অনুযায়ী, হয়ত এরই মধ্যে বিশ্বের মোট জনসংখ্যার ১০ শতাংশ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেছেন। ভিন্ন ভিন্ন দেশে আক্রান্তের হার ভিন্ন, গ্রামে ও শহরে আক্রান্তের হার ভিন্ন, বয়স ভিত্তিতেও আক্রান্তের হার ভিন্ন। তবে মোদ্দা কথা হচ্ছে, বিশ্বের বৃহৎ জনগোষ্ঠী এখনও মারাত্মক ঝুঁকির মধ্যে রয়ে গেছে।

“আমরা এখন খুব কঠিন সময়ের দিকে এগিয়ে যাচ্ছি। এই রোগ এখনও ছাড়াচ্ছে।” গত বছর ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব হয়। যা এখন পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে।

এ রোগ সম্পর্কে আরও বিশদভাবে জানতে ভাইরাসের উৎপত্তি স্থল চীনে বিশেষজ্ঞ দল পাঠাতে চায় ডব্লিউএইচও। তাই চীনের অনুমতির জন্য সংস্থাটির পক্ষ থেকে বিশেষজ্ঞদের একটি তালিকা দেশটির সরকারের কাছে পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন রায়ান।

এসএইচ