×

জাতীয়

২৪ মিলিয়ন ডলারে ৩টি বিমান কিনবে সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২০, ০৬:৩৮ পিএম

২৪ মিলিয়ন ডলারে ৩টি বিমান কিনবে সরকার

বিমান/ফাইল ছবি

বিমান বহরে বোয়িং ৭৭৭ ও বোয়িং ২০০ এ দুটো বিমান লিজে নেয়া হয়েছিল তাতে মোট ১ হাজার ১০০ কোটি টাকা লোকসান হয়েছে বলে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি সূত্রে জানা গেছে । রবিবার (৪ অক্টোবর) সংসদ ভবনে আয়োজিত সংসদীয় কমিটির বৈঠকে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক জানিয়েছেন, বিমান বহরে বোয়িং ৭৭৭ ও ২০০ দুটি বিমান লিজে নেওয়ায় প্রতি মাসে ভর্তুকি দিতে হয়েছে ১১ শ কোটি টাকা।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে গত মার্চ থেকে সেই দায় দেনা থেকে বিমান মুক্ত হতে পেরেছে। এ বিমান দুটি চালিয়ে রাজস্ব আদায় হয়েছিল ২২শ কোটি টাকা আর খরচ হয়েছিল ৩ হাজার ৩০০ কোটি টাকা। অর্থাৎ মোট লোকসান ১ হাজার ১০০ কোটি টাকা। বৈঠকে সিনিয়র সচিব আরও উল্লেখ করেন, বিমান লিজ সংস্কৃতি থেকে একেবারে বেরিয়ে আসতে চাইছে। এ বছরে নতুন তিনটি ড্যাশ-৮ বিমান আসার কথা ছিল। তার মধ্যে দুটো এ বছরের মধ্যে বিমান বহরে যুক্ত হবে আর বাকিটা জানুয়ারিতে যুক্ত হবে বলে আশা করা যায়। এ বিমানগুলো ২৪ মিলিয়ন ডলার দিয়ে কেনা হয়েছে।

প্রসঙ্গত, পাঁচ বছরের চুক্তিতে ইজিপ্ট এয়ার থেকে দুটি উড়োজাহাজ বোয়িং ৭৭৭ ও ২০০ ইআর লিজ নেয় বিমান। এর একটি বিমানের বহরে যুক্ত হয় ২০১৪ সালের মার্চে এবং অন্যটি একই বছরের মে মাসে। এক বছরের কম সময় অর্থাৎ ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ফ্লাইট পরিচালনার পর একটির ইঞ্জিন বিকল হয়ে যায়। উড়োজাহাজটি সচল রাখতে ইজিপ্ট এয়ার থেকেই ভাড়ায় আনা হয় আরেকটি ইঞ্জিন। দেড় বছরের মাথায় নষ্ট হয় বাকি ইঞ্জিনটিও। উড়োজাহাজটি সচল রাখতে ইজিপ্ট এয়ার থেকে আবারও ভাড়ায় আনা হয় আরেকটি ইঞ্জিন। গত ডিসেম্বরে নষ্ট হয় ভাড়ায় আনা ইঞ্জিনও। পরে ইঞ্জিন মেরামত করতে যুক্তরাষ্ট্রের আরেকটি প্রতিষ্ঠানে পাঠানো হয়। কোনো সময় নির্দিষ্ট করে দেয়া হয়নি। সে কারণে লিজ নেয়া ও মেরামতকারী প্রতিষ্ঠান উভয়কেই অর্থ দিতে হয় বিমানকে।

বৈঠকে সিনিয়র সচিব আরও বলেন, জুলাই মাসে বিমান ১৮৫ কোটি টাকা রাজস্ব আয় করেছে। তার আগের মাসে আয় ছিল ১৬৯ কোটি টাকার মতো। এ ছাড়া করোনা মহামারির এ আকালে বিমান তার কোনো কর্মীকে ছাঁটাই করেনি। বেতন কিছুটা কাটছাঁট করে সব কর্মীকে ধরে রাখা হয়েছে। এ ছাড়া গত কয়েক বছর আগে কয়েকটি নতুন এয়ারক্রাফট কেনা হয়েছিল। এত কিছুর পরও বিমান সবগুলো কিস্তি পরিশোধ করেছে। তিনি জানান, বর্তমান পরিস্থিতি মোকাবিলায় সরকারের কাছ থেকে বিমান ১ হাজার কোটি টাকা ঋণ নিয়েছিল, যার মধ্যে মাত্র ৩০০ কোটি টাকা খরচ হয়েছে বাকি টাকা খরচ হবে না মর্মে সচিব কমিটিকে অবহিত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App