×

জাতীয়

ইঞ্জিনচালিত রিকশা-ভ্যানের বিরুদ্ধে ডিএসসিসির অ্যাকশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২০, ০৪:৫১ পিএম

ইঞ্জিনচালিত রিকশা-ভ্যানের বিরুদ্ধে ডিএসসিসির অ্যাকশন

ইঞ্জিনচালিত রিকশা/ছবি: সগ্রহীত

ইঞ্জিনচালিত রিকশা-ভ্যানের বিরুদ্ধে ডিএসসিসির অ্যাকশন

আগামীকাল সোমবার থেকে নগরীর ব্যাটারি ও ইঞ্জিনচালিত রিক্সার বিরুদ্ধে অভিযানে নামবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সংস্থাটির ভাম্যমান আদালত এ অভিযান পরিচালনা করবে। গতকাল রবিবার নগরভবনে রাজস্ব আদা সংক্রান্ত এক বৈঠকে সংশ্লিষ্টদেরকে এই নির্দেশনা দেন সংস্থাটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। পরে প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন এ নির্দেশনার কথা জানান।

প্রধান সম্পত্তি কর্মকর্তা বলেন, ঢাকা শহরের যানবাহনে শৃঙ্খলা আনার লক্ষ্যে মাননীয় মেয়র সোমবার থেকে অবৈধ যন্ত্রচালিত রিক্সা-ভ্যানের বিরুদ্ধে অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন। এজন্য ইতোমধ্যেই দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে নিয়োগ দেয়াা হয়েছে। নগরীর বিভিন্ন স্থানে যান্ত্রিক রিকশা ও যানবাহনের বিরুদ্ধে আমরা অভিযানে নামব। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই অভিযান অব্যাহত থাকবে। তিনি আরো বলেন, অভিযানে যন্ত্রচালিত এসব অবৈধ রিকশা-ভ্যানকে ডাম্পিং করা হবে, জরিমানা করা হবে। এই যান্ত্রিক যানগুলোর জন্য সড়কে প্রায়ই দুর্ঘটনা ঘটে থাকে। দুর্ঘটনা থেকে নগরবাসীকে রক্ষার উদ্দেশ্যে এই অভিযান অব্যাহত থাকবে।

প্রসঙ্গত; গত ১৩ সেপ্টেম্বর থেকে রিক্সা, ভ্যান, ঠেলাগাড়ি, টালিগাড়ি ও ঘোড়ার গাড়ির নিবন্ধন-নবায়ন আবেদনের কার্যক্রম শুরু করে ডিএসসিসি। ওইদিন সংস্থাটির মেয়র ব্যারিস্টার শেখ তাপস ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান ডিএসসিসি এলাকার সড়কে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন। তিনি সেদিন ইঞ্জিনচালিত রিক্সা বা যানবাহন সড়কে পাওয়া গেলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারী দিয়েছিলেন। একইসঙ্গে নিবন্ধিত অযান্ত্রিক যানবাহন ছাড়া আর কোন অযান্ত্রিক যানবাহনকে ঢাকা শহরে চলাচল করতে না দেয়ার বিষয়েও ঘোষণা দেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App