মিন্নির ফাঁসির আদেশ নিয়ে উদ্বিগ্ন বাবা মোজাম্মেল

আগের সংবাদ

বিএনপি'র মানববন্ধন জিয়ার অপকর্ম ঢাকার অপচেষ্টা

পরের সংবাদ

রংপুরে বিএডিসির সার-বীজ সঙ্কট, দুশ্চিন্তায় কৃষকরা

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২০ , ৮:২৪ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৪, ২০২০ , ৮:২৯ অপরাহ্ণ

রংপুর অঞ্চলে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) সার ও বীজের সঙ্কট দেখা দিয়েছে। এই অঞ্চলের পাঁচ জেলার ৮০০ জন ডিলার চাহিদামতো সার ও বীজ পাচ্ছেন না। এ নিয়ে অনেক কৃষকের মাঝে দেখা দিয়েছে দুশ্চিন্তা।

রংপুর অঞ্চলের বিএডিসি বীজ ও সার ডিলার অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে, গত বছর এই অঞ্চলের পাঁচ জেলার ডিলাররা তিন হাজার ৯৫০ মেট্রিক টন আলু বীজ, দুই হাজার ৯৫০ মেট্রিক টন ধান বীজ, এক হাজার ২০০ মেট্রিক টন গম বীজ ও ৬২ মেট্রিক টন হাইব্রিড ধান বীজ বরাদ্দ পেয়েছিলেন। এবার এসব বীজের বরাদ্দ অর্ধেকও পায়নি তারা। ফলে ডিলাররা কৃষকদের মাঝে সময়মতো বীজ সরবরাহ করতে পারেননি। অপরদিকে জনপ্রতি ডিলারের প্রতিমাসে ৩০০ বস্তা করে ইউরিয়া সারের চাহিদা থাকলেও গত তিন মাসে ডিলাররা পেয়েছেন গড়ে ১৫ থেকে ১৮ বস্তা।

বিএডিসি বীজ ও সার ডিলার অ্যাসোসিয়েশনের রংপুর অঞ্চলের সভাপতি বাবুল মিয়া বলেন, উদ্ভূত পরিস্থিতিতে সঙ্কট নিরসনে আমরা শনিবার (০৩ অক্টোবর) রংপুরের স্থানীয় একটি হোটেলে পাঁচ জেলার ডিলাররা মতবিনিময় করেছি। মতবিনিময় সভায় বিএডিসি বীজ ও সার ডিলার অ্যাসোসিয়েশন রংপুর জেলার সভাপতি এসএম ইয়াসির ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমসহ অন্যান্য জেলা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সমস্যার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে বলে সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

অ্যাসেসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাক আলী হাকিম বলেন, অতিবৃষ্টি ও বন্যায় শষ্যভাণ্ডার বলে খ্যাত রংপুর অঞ্চল কৃষিতে অভাবনীয় বিপর্যয়ের মুখোমুখি হয়েছে। এ অঞ্চলের কৃষকরা আলু, গম, ভুট্টা, ধান ও বিভিন্ন ধরনের সবজি উৎপাদন করে স্থানীয় পর্যায়ে চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য স্থানে পাঠানো হবে।

রংপুর বিএডিসির উপপরিচালক আসাদুজ্জামান খান আলু বীজ সঙ্কটের কথা স্বীকার করে বলেন, বন্যার কারণে সারা দেশে আলু বীজের সঙ্কট রয়েছে। অন্যান্য বীজের সঙ্কট না থাকলেও বরাদ্দ কিছু কম রয়েছে। তবে শুনেছি সারেও কিছু সঙ্কট রয়েছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়